ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

জলমহাল নীতিমালার ভিত্তি বঙ্গবন্ধুর ‘জাল যার, জলা তার’ নীতি 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
জলমহাল নীতিমালার ভিত্তি বঙ্গবন্ধুর ‘জাল যার, জলা তার’ নীতি 

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘জাল যার, জলা তার’। সেই নীতির ওপর ভিত্তি করেই প্রকৃত মৎস্যজীবীদের মধ্যে জলমহাল ইজারার জন্য নীতিমালা করা হয়েছে।

ভূমিমন্ত্রী হিসেবে নারায়ন চন্দ্র চন্দ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। এ সময় সংসদ অধিবেশন পরিচালনা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন।

অধিবেশনে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, চলতি অর্থবছরে ভোলা জেলার লালমোহন ও তজুমদ্দিন উপজেলায় ছিন্নমূল, ভূমিহীন দরিদ্র মানুষের মধ্যে খাসজমি বণ্টনের কার্যক্রম চলছে। চলতি অর্থবছরে লালমোহন উপজেলায় ৩০৭টি ও তজুমদ্দিন উপজেলায় ৩৫৮টি ছিন্নমূল পরিবারের মধ্যে সরকারি খাসজমিতে একক গৃহ নির্মাণের জন্য মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়া গেছে। গৃহ নির্মাণ সম্পন্ন হলে তা লালমোহন ও তজুমদ্দিন উপজেলার ছিন্নমূল ও ভূমিহীন দরিদ্র মানুষের মধ্যে বণ্টন করা হবে।

একই সংসদ সদস্যের অপর এক সম্পূরক প্রশ্নের উত্তরে ভূমিমন্ত্রী জানান, যেসব এলাকায় নদী ভরাট হচ্ছে, সেসব এলাকায় পরিবেশগত কারণে নদীর নাব্যতা রক্ষায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে। নদী-সংশ্লিষ্ট ভূমির বাইরে, অন্যান্য খাস জমির ক্ষেত্রে আবেদনের পরিপ্রেক্ষিতে প্রকৃত দরিদ্র ভূমিহীন কৃষকদের মাঝে খাসজমি বন্দোবস্ত দেওয়া হবে। 

চাপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমানের জলমহাল সংশ্লিষ্ট এক সম্পূরক প্রশ্নের উত্তরে ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন ‘জাল যার, জলা তার’। সেই নীতির ওপর ভিত্তি করেই প্রকৃত মৎস্যজীবীদের মধ্যে জলমহাল ইজারার জন্য নীতিমালা করা হয়েছে (সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা ২০০৯)। অনিয়মের ব্যাপারে জানালে সেই অনুযায়ী যথাযথ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিয়ে মৎস্যজীবী সমবায় সমিতির তালিকা সংশোধন করা হবে এবং নিবন্ধিত প্রকৃত মৎস্যজীবীরাই জলমহাল বরাদ্দ পাবেন।

চর এলাকায় সীমানা বিরোধ নিষ্পত্তি সংশ্লিষ্ট পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদার সম্পূরক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, যথাযথ আবেদনের পরিপ্রেক্ষিতে ডিজিটাল জরিপের সাহায্য সীমানা নির্ধারণের সুযোগ রয়েছে। 

এএএম/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়