ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ডিএনসিসির খাল উদ্ধার, পানি প্রবাহ বন্ধ করেছে ওয়াসা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ৭ ফেব্রুয়ারি ২০২৪  
ডিএনসিসির খাল উদ্ধার, পানি প্রবাহ বন্ধ করেছে ওয়াসা

ঢাকার চারপাশে একসময় নদী আর অসংখ্য খাল ছিল। সেই শহরে এখন জলাশয়ের দেখা মেলাই ভার। দখল আর দূষণের কবলে রাজধানীর ভেতরে-বাইরে  বয়ে চলা খালগুলো সরু হতে হতে এখন ধুকছে নগরীর পানি নিষ্কাশন প্রক্রিয়া। যার ফলে বর্ষায় জলাবদ্ধ শুধু নয়, খালের আবর্জনার স্তূপ অসুস্থ করে তোলে চারপাশের পরিবেশ।

এরকম অবস্থায় গত ডিসেম্বরে রাজধানীর ভাটারা থানার সুতিভোলা খাল পুনঃখননের উদ্যোগ নেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন। একসময় বাড্ডা, হাতিরঝিল হয়ে এই খাল প্রবাহিত হতো কারওয়ান বাজার পর্যন্ত। গেলো ৪০ বছরের দখল আর দূষণে প্রায় নিশ্চিহ্ন হতে বসেছিল এই খাল।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সরেজমিন দেখা গেছে, ডিএনসিসি সুতিভোলা খাল সংস্কার করে হাতিরঝিল এবং তুরাগ নদের সঙ্গে যুক্ত করার যে পরিকল্পনা নিয়ে কাজ করছে, খাল পুনঃখননের ফলে ধীরে ধীর পানি প্রবাহ শুরু হয়েছে। অথচ পাশের সমুদ্রখালের পানি প্রবাহ বন্ধ করে নেওয়া হচ্ছে ওয়াসার পাইপ লাইন।

ওয়াসার এই প্রকল্পের পাইপের কারণে সুতিভোলা আর সমুদ্রখালের পানিপ্রবাহ ফেরাতে উত্তর সিটির সব আয়োজন ব্যর্থ হয়ে যাবে বলে জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। সুতিভোলা খালের ওয়াকওয়ে নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র। 

এ সময় গণমাধ্যমকর্মীদের মেয়র জানান, যত উদ্যোগই নেওয়া হোক, খালে পানির প্রবাহ ঠিক রাখা না গেলে সব আয়োজনই ব্যর্থ হবে। ওয়াসা কর্তৃপক্ষ যদি তাদের পাইপলাইন নিচে না নামায়, তাহলে খালের গতিপথ আমরা নিজেরাই গল টিপে হত্যা করে ফেললাম। 

ওয়াসার পাইপ লাইনের কারণে পানি প্রবাহ বন্ধ হওয়া প্রসঙ্গে ওয়াসার প্রকল্প পরিচালক ওয়াহিদুল ইসলাম মুরাদ বলেন, পানির পাইপ আরও গভীরে নেওয়ার পরিকল্পনা করবো আমরা। পাইপ গভীরে নিতে যে স্পেশাল ফিটিংস লাগবে সেটার জন্য দুই-তিন মাস সময় লাগবে। এই সময়ের মধ্যে অন্য কাজগুলো এগিয়ে নিয়ে জুন-জুলাই নাগাদ কাজ করে ফেলবো। 

এ সময় স্থপতি ইকবাল হাবীব বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলোর এমন সমন্বয়হীনতার কারণে ব্যর্থ হয় প্রকল্প আর নষ্ট হয় প্রচুর অর্থ। আজকে মেয়র যদি না আসতেন, ওয়াসার লোককে উপস্থিত করতে না পারতেন, তাহলে সমাধানটা হতো না।

তিনি বলেন, এই যে খাল যারা দখল করেছে, তারা কিন্তু আশপাশে ঘুরছে। মনে করে যে, পার পেয়ে যাব। আমি মনে করি, এই প্রকল্প একটা উদাহরণ তৈরি করুক যে, কাউকে ছাড় দেয়া হবে না। সেটা ব্যক্তি বা সরকারি প্রতিষ্ঠান যাই হোক।

এর আগে, সুতিভোলা খালের সাত কিলোমিটার অংশজুড়ে ওয়াকওয়ে নির্মাণ কাজের উদ্বোধন করে উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানান সুতিভোলা খাল, সমুদ্র খালসহ মোট ২৯ কিলোমিটার খালের চারপাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে পর্যায়ক্রমে। প্রাথমিকভাবে সুতিভোলা খালের সাত কিলোমিটার অংশে ওয়াকওয়ে নির্মাণ কাজ শুরু হয়েছে। যার দায়িত্বে থাকবে সেনাবাহিনী। দুটি ধাপে থাকবে হাঁটা পথ, গাছের সারি। তাছাড়া থাকবে খেয়া ঘাটও। চলতি বছরের মধ্যে শেষ হবে এর কাজ। এটি হবে ঢাকার প্রথম মডেল খাল।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়