ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

শ্রম আইন সংশোধন ও দ্রব্যমূল্য কমানোর দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩০, ৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৩০, ৯ ফেব্রুয়ারি ২০২৪
শ্রম আইন সংশোধন ও দ্রব্যমূল্য কমানোর দাবি

শ্রমিক পক্ষের প্রস্তাবের ভিত্তিতে শ্রম আইন সংশোধন ও দ্রব্যমূল্য কমানোর দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। পাশাপাশি শ্রমজীবীদের জন্য রেশন চালু, জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা এবং গৃহকর্মী প্রীতি উড়ানের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানানো হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সংগঠনের ঘোষিত দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সংগঠনের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা মহানগর শাখার সহ-সভাপতি আফজাল হোসেন, সহ-সম্পাদক মনির হোসেন মলিন, সদস্য তনভীর নাঈম, হাবিবুর রহমান হাবিব, শরিফুল ইসলাম দিদার। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি প্রকৌশলী শম্পা বসু এবং চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

সমাবেশে নেতারা বলেন, শ্রম আইন-২০০৬ শ্রমিকদের দাবি ও বিদেশি নানা চাপে বার বার সংশোধন করা হলেও শ্রমিকদের দাবি বরাবরই উপেক্ষা করা হয়েছে। আইএলও ৮৭ ও ৯৮ পরিপন্থী শ্রম আইন, শ্রমিকের সংজ্ঞা, শ্রম আইনের ২০, ২৩ (ঘ), (ছ), ২৬, ২৭, ১৮০, ধারা, ঠিকাদারি ও আউটসোর্সিং প্রথা, অবহেলাজনিত মৃত্যুতে লঘু শাস্তি ও অপর্যাপ্ত ক্ষতিপূরনসহ নানা বিষয়ে সংশোধনী এবং নতুন
প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু ত্রিপক্ষীয় পরামর্শ সভাকে পাশ কাটিয়ে বা সেখানকার সুপারিশ কিংবা শ্রমিক পক্ষের সুপারিশ বাদ দিয়ে সম্পূর্ণ অগণতান্ত্রিকভাবে শ্রম আইন সংশোধন করা হচ্ছ। 

তারা বলেন, দ্রব্যমূল্যের কষাঘাতে শ্রমজীবীসহ দেশের মানুষ দিশেহারা। কিন্ত সেদিকে সরকারের কোনো খেয়াল নেই। বাজার নিয়ন্ত্রণ ও শ্রমিকদের আর্মি রেটে রেশনের দাবি দীর্ঘদিনের। বর্তমানে তা বাস্তবায়নের কোনো বিকল্প নেই। কর্মক্ষেত্রে শ্রমিকদের ওপর নির্যাতন বিশেষ করে গৃহ শ্রমিকদের ওপর নির্যাতন অনেকটা দাস যুগের মতোই আছে। 

 

ঢাকা/মামুন/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়