ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ নীতিমালা প্রণয়ন করবে না কৃষি মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:১৩, ১১ ফেব্রুয়ারি ২০২৪
কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ নীতিমালা প্রণয়ন করবে না কৃষি মন্ত্রণালয়

শিল্প মন্ত্রণালয়ে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা থাকায় কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়া হয়েছে।

রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। সেটা হলো কৃষিজ পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়া। এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছর জানুয়ারি মাসে জাতীয় কৃষিজ বিপণন নীতি ২০২৩ যখন অনুমোদন দেওয়া হয় তখন মন্ত্রিসভা কৃষি মন্ত্রণালয়কে কৃষিজ পণ্য প্রক্রিয়াজাত করণের জন্য একটি পৃথক নীতিমালা প্রণয়নের জন্য একটি নির্দেশনা দিয়েছিল। ইতোমধ্যে এ নির্দেশনা দেওয়ার পর তারা অনেক কাজ করেছেন, অনেক দূর এগিয়েছেন; একটি ড্রাফটও তৈরি করেছেন।

‘তখন দেখা গেল বছরের শেষ দিকে শিল্প মন্ত্রণালয় থেকে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা, ২০২৩ প্রণয়ন করে। যেটা কেবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী জারি করা হয়েছে।’

তিনি বলেন, সেখানে দেখা গেছে এ দুটির কার্যক্রম প্রায় একই রকম। এখন যদি আরেকটা করা হয় তাহলে দ্বৈততা সৃষ্টি হতে পারে বলে কৃষি মন্ত্রণালয় থেকে আজ উপস্থাপন করা হলে মন্ত্রিসভা বলেছে তাহলে নতুন করে আর দরকার নেই। তবে যদি কোনো বিষয় বাদ পড়ে যায় শিল্প নীতিমালায় নেই, তখন প্রস্তাব করে আপডেট করে ফেলা হবে। নতুন আর করা হবে না, ফলে এ দায়িত্ব থেকে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি দেওয়া হয়েছে।

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়