ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

‘মহানবীর উত্তম আদর্শের মধ্যেই সব কল্যাণ নিহিত’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০২৪  
‘মহানবীর উত্তম আদর্শের মধ্যেই সব কল্যাণ নিহিত’

সুন্নাতে ভরা ইজতেমায় দাওয়াতে ইসলামীর মোবাল্লিগরা বলেছেন, প্রিয় নবীর (সা.) উত্তম আদর্শের মধ্যেই আমাদের ইহকালীন ও পরকালীন সব কল‌্যাণ নিহিত রয়েছে। মহানবীর (সা.) এই অনুপম আদর্শ নিয়ে ব‌্যক্তি পর্যায়ে নেকির দাওয়াত পৌঁছে দিতে হবে। তাহলেই আমাদের এই ইজতেমা, মাদানি সফরসহ সকল কর্মসূচির স্বার্থকতা।

অরাজনৈতিক দ্বীনি সংগঠন দাওয়াতে ইসলামী আয়োজিত তিন দিনের সুন্নাতে ভরা ইজতেমার দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) তারা এসব কথা বলেন।

মোবাল্লিগরা বলেন, নামাজ, রোজা, হজ, জাকাতসহ ইসলামের মৌলিক বিধি-বিধান আমাদের মানতে হবে। কিভাবে মানতে হবে, সেটা ইজতেমার বিষয়ভিত্তিক বয়ানে এবং বিভিন্ন কর্মসূচির মাধ‌্যমে শিখিয়ে দেওয়া হচ্ছে। আগে আমরা নিজে বিশুদ্ধ আক্বিদার সঙ্গে ইমান, আমলে পরিপূর্ণ হয়ে প্রকৃত মুমিন হবো, অন‌্যদেরও করার কাজে আত্মনিয়োগ করব। প্রত্যেক মানুষকে নিজ নিজ অবস্থান থেকে সংশোধনের চেষ্টা চালিয়ে যেতে হবে। নিশ্চয়ই মহান আল্লাহ আমাদের সংশোধন করে দেবেন।

বেশি বেশি কুরআন তেলাওয়াত, জিকির ও নফল এবাদতের ওপর গুরত্ব আরোপ করেছেন মোবাল্লিগরা। পরের দুঃখ-বেদনায় পাশে দাঁড়ানো, রোগীদের সেবা করার আহ্বান জানিয়েছেন তারা। 

মোবাল্লিগরা বলেছেন, মা-বাবার খেদমত করতে হবে, তারা যেন সন্তানের অবহেলার শিকার না হন। সন্তানরা মা-বাবার কোনো কাজকর্মে যেন ‘ওহ’ শব্দও না করেন, এ বিষয়ে সজাগ থাকতে হবে। মা-বাবা যে কাজে রাজি থাকেন, সে কাজ করতে হবে। ঘুষ, সুদ, দুর্নীতি, মাদক ও জুলুমের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

দ্বিতীয় দিনে কোরআন ও হাদিসের আলোকে এসব বিষয় নিয়ে বয়ান করেন দাওয়াতে ইসলামী বাংলাদেশের সভাপতি মাওলানা আব্দুল মবিন আত্তারী, মোবাল্লিগ মাওলানা কামাল আক্তারী, মাওলানা সৈয়দ আলফেসানি আত্তারী, মাওলানা লিয়াকত আত্তারী, মাওলানা সালাহউদ্দিন আত্তারী, মাওলানা কাওসার আত্তারী, মাওলানা শাহরুখ আত্তারী ও মাওলানা গোলাম ইয়াসিন আত্তারী প্রমুখ।

দ্বিতীয় দিনেও মুসল্লির উপস্থিতিতে ইজতেমা ময়দান পূর্ণ ছিল। আগামীকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জুমার নামাজের পর আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে দাওয়াতে ইসলামীর তিন দিনের সুন্নাতে ভরা ইজতেমা।

নঈমুদ্দীন/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়