ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সংসদে রেলমন্ত্রী

নির্বাচনি নাশকতায় রেলের ৯ কোটি টাকার ক্ষতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ১৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:৫৮, ১৫ ফেব্রুয়ারি ২০২৪
নির্বাচনি নাশকতায় রেলের ৯ কোটি টাকার ক্ষতি

নির্বাচনি সহিংসতায় বাংলাদেশ রেলওয়ের আনুমানিক ক্ষতি হয়েছে ৯ কোটি টাকার ওপরে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম। সরকার দলীয় সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের প্রশ্নের জবাবে রেলপথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে বিএনপি, জামায়াত ও তাদের দোসর অগ্নিসন্ত্রাসের মাধ্যমে রেলে আগুন দিয়েছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, এতে রেলওয়ের আনুমানিক আর্থিক ক্ষতির পরিমাণ ৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩০৪ টাকা।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এসব কথা জানান রেলপথ মন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুকে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। 

সরকার দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রেলওয়ের ৯৯টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। গত এক যুগে দেশে ৯৪৭ দশমিক ৯৯ কিমি নতুন রেললাইন নির্মাণ, ৩৪০ দশমিক ১৭ কিমি মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর, ১ হাজার ৩৯১ দশমিক ৩২ কিমি রেললাইন পুনর্বাসন/পুনর্নির্মাণ, ১৪৮টি নতুন স্টেশন বিল্ডিং নির্মাণ, ২৩৮টি স্টেশন বিল্ডিং পুনর্বাসন/পুনর্নির্মাণ, ১ হাজার ৬২টি নতুন রেলসেতু নির্মাণ, ৭৯৪টি রেলসেতু পুনর্বাসন/পুনর্নির্মাণ ও ১৩৭টি স্টেশনে সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন করা হয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম বলেন, গত ২০২২-২৩ অর্থ বছরে রেলওয়ের ব্যয় ছিল তিন হাজার ৩০৭ কোটি টাকা। ওই সময়ে রেলওয়ের আয় ছিল এক হাজার ৭৮৩ কোটি টাকা। 

সরকার দলীয় সংসদ সদস্য আনোয়ার খানের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, স্থানীয় বাজারে বাৎসরিক বস্ত্রের চাহিদা প্রায় ৭ মিলিয়ন মিটার। চাহিদা অনুযায়ী দেশে পুরোটাই উৎপাদিত হয়। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ওভেন আর ডেনিম বস্ত্রের চাহিদা ৮ বিলিয়ন মিটার। এর মধ্যে চার বিলিয়ন মিটার দেশে উৎপাদিত হয়। ৪ বিলিয়ন মিটার আমদানি করা হয়। 

মন্ত্রী বলেন, বিটিএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি বস্ত্রকলের মধ্যে ১৬টি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় পরিচালনার জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে, দুটির চুক্তি সম্পন্ন হয়েছে। দুটি চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশে ৯০০টি বেসরকারি বস্ত্র কল রয়েছে। 

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বেসরকারি বস্ত্র খাতে প্রায় ৫০ লাখ শ্রমিক কর্মরত রয়েছে। দেশে তাঁত বস্ত্র শিল্পে ১৫ লাখ তাঁত শিল্পী নিয়োজিত হয়েছে। এর মধ্যে, প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রায় ৯ লাখ ও পরোক্ষভাবে ৬ লাখ।

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়