ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কৃষকরাই অর্থনীতির মূল চালিকাশক্তি: স্পিকার 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ১৭ ফেব্রুয়ারি ২০২৪  
কৃষকরাই অর্থনীতির মূল চালিকাশক্তি: স্পিকার 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষকরাই কৃষিনির্ভর অর্থনীতির মূল চালিকাশক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষকদের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। 

শনিবার (১৭ জানুয়ারি) রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনাবাদী পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের (১ম সংশোধিত) আওতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সর্দার।

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রযুক্তিজ্ঞান কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে সমন্বিত কৃষিকে উৎসাহিত করতে হবে।

স্পিকার বলেন, ১০ টাকায় কৃষকদের ব্যাংকিং সুবিধা দেওয়ার মাধ্যমে কৃষকদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সহজ করা হয়েছে। কৃষকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে কৃষিপণ্যের বিপণনে কৃষি বিভাগকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

এ সময় ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪০৩ জন উপকারভোগীকে মাথাপিছু ১.৫০ শতাংশ জমির জন্য উচ্চ ফলনশীল সবজি হাইব্রিড করলা, মিষ্টি কুমড়া, লাউ, পুঁইশাক, বরবটি, পালংশাক, কলমী শাক, চিচিঙ্গা, বেগুন ও ধনিয়ার বীজসহ বারোমাসি হাইব্রিড বাতাবিলেবু, মাল্টা, আম, পেয়ারার চারা দেওয়া হয়।

তিনি এ সময় নারী কৃষকদের প্রতি বৈষম্য নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান। তিনি বলেন, দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক নারী। তাদেরকে এগিয়ে নিতে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে।

পরবর্তীতে তিনি পীরগঞ্জ উপজেলার শানেরহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে শানেরহাট ইউনিয়ন, পাঁচগাছি ইউনিয়ন ও মিঠিপুর ইউনিয়নের শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি বলেন, পীরগঞ্জের জনগণ আমার ওপর আস্থা রেখে ভোট দিয়েছেন বলেই এ অঞ্চলের জনগণকে সেবা করার সুযোগ পেয়েছি।

স্পিকার পীরগঞ্জের বিভিন্ন ইউনিয়নে সুপেয় পানির সঙ্কট কাটাতে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বশীল বিভাগকে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণের নির্দেশনা দেন।

এ অনুষ্ঠানে স্পিকারের স্বামী সৈয়দ ইশতিয়াক হোসেন, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মো. মন্ডল, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন রাজা, সহ-সভাপতি মকবুল হোসেন সর্দার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হাসান, উপজেলা প্রশাসনের সদস্যবৃন্দ, স্থানীয় ও জেলা পর্যায়ের আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়