ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

দেশে অগ্নি নিরাপত্তা সরঞ্জাম উৎপাদনের আহ্বান শিল্পমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪১, ১৮ ফেব্রুয়ারি ২০২৪  
দেশে অগ্নি নিরাপত্তা সরঞ্জাম উৎপাদনের আহ্বান শিল্পমন্ত্রীর

দেশেই অগ্নি নিরাপত্তা ও সুরক্ষা সামগ্রী উৎপাদনের জন্য এ খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশে ফায়ার সেইফটি খাতে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে এই আহ্বান জানান শিল্পমন্ত্রী।

তিনি বলেন, দেশে বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের সঙ্গে সঙ্গে অগ্নি নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি বর্তমানে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে অগ্নি নির্বাপক ও নিরাপত্তা সামগ্রীর বাজার। এমন পরিস্থিতিতে, আমদানি নির্ভরতা হ্রাস এবং স্থানীয় বাজারে নিজেদের অংশীদারত্ব বৃদ্ধিতে দেশে এ খাতের শিল্প স্থাপন করতে হবে। এ বিষয়ে শিল্প মন্ত্রণালয় এবং সরকার সার্বিক সহযোগিতা করবে।

এ সময় সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর মতো ফায়ার সেইফটি খাতের জন্য আলাদা শিল্প নগরী স্থাপনে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন উদ্যোক্তারা।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, আবাসিক ও বাণিজ্যিক ভবনে অগ্নি নিরাপত্তা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুণগত মানের ফায়ার সেইফটি সামগ্রীর প্রাপ্যতা নিশ্চিতে দেশে এ শিল্পের কারখানা স্থাপনের বিকল্প নেই।

স্থানীয় বাজারের পাশাপাশি এ খাতের রফতানি সম্ভাবনার কথাও তুলে ধরে আমিন হেলালী বলেন, ফায়ার সেইফটি শিল্পের উদ্যোক্তাদের স্থানীয় পর্যায়ে কারখানা স্থাপনে এফবিসিসিআই’র পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিডার অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরুল্লাহ, ইসাবের সভাপতি এবং এফবিসিসিআইর পরিচালক মো. নিয়াজ আলী চিশতি প্রমুখ।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪-এ বিশ্বের ৩০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। যারা ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটির অত্যাধুনিক পণ্য ও প্রযুক্তি প্রদর্শন করছে। প্রদর্শনী চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
 

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়