ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

এক বছরে গ্রেপ্তার সোয়া লাখ মাদক কারবারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ১৯ ফেব্রুয়ারি ২০২৪  
এক বছরে গ্রেপ্তার সোয়া লাখ মাদক কারবারি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, গত বছর সারা দেশে ৯৭ হাজার ২৪১টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ১ লাখ ২০ হাজার ২৮৭ জন মাদক চোরাকারবারিকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে।  

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে এইচ এম বদিউজ্জামানের এক প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানানো হয়েছে।

 আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। মাদক নির্মূলে সারা দেশে অভিযান চালানোসহ চাহিদা হ্রাস, সরবরাহ হ্রাস ও মাদকাসক্ত ব্যক্তিদের চিকিৎসাসহ নানা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। দেশে বর্তমান সময়ের আলোচিত মাদকদ্রব্য ইয়াবার অনুপ্রবেশ ঘটে মিয়ানমার থেকে। ভারত থেকে গাঁজা, ফেন্সিডিল, হেরোইন ও ইনজেক্টিং ড্রাগ অনুপ্রবেশ করে।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, ডিজিএফআই ও এনএসআইয়ের সমন্বয়ে কক্সবাজার ও টেকনাফে ইয়াবা পাচারবিরোধী টাস্কফোর্স কমিটি গঠিত হয়েছে। 

তিনি জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮-এ (সংশোধিত ২০২০) ইয়াবাকে (অ্যামফিটামিন) ‘ক’ শ্রেণির মাদকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ মাদক সংক্রান্ত অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। মাদক ব্যবসার মূল হোতাদের যথাযথ শাস্তি দিতে এ আইনে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা গ্রহণেরও বিধান সন্নিবেশিত করা হয়েছে। এ আইনে মাদক অপরাধের পৃষ্ঠপোষক, প্ররোচনা দানকারী এবং সহযোগীদের বিরুদ্ধেও কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

 আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে আব্দুল মোমেনের সম্পূরক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হলে জনগণের নিরাপত্তা ও মামলার স্বার্থেই প্রাথমিকভাবে ১০০ থেকে ৫০০ জনের নাম থাকে। তবে, তদন্ত করে দেওয়া চার্জশিটে এত নাম থাকে না। 

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়