ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  
‘প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রবাসীরা যেখানেই থাকুন না কেন, তারা হৃদয়ে ধারণ করেন বাংলাদেশকে। প্রবাসীরা যত ভালো জায়গাতেই থাকুন না কেন, যত উন্নত দেশের নাগরিকত্ব নেন না কেন, তারা নাড়ির টানকে অগ্রাহ্য করতে পারেন না। সবচেয়ে বড় কথা হচ্ছে, প্রবাসীরা বিদেশে বাংলাদেশের প্রতিনিধি। প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে যে ভূমিকা রাখছেন দেশের উন্নয়নে, তা অতুলনীয়। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর একটি অভিজাত হোটেলে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৮তম বার্ষিক সম্মেলন উপলক্ষে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ বছর ফোবানা সম্মেলনটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আগস্টের ৩০ থেকে সেপ্টেম্বরের ১ তারিখে হওয়ার কথা রয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সারা পৃথিবীতে যে অবস্থানে পৌঁছেছে, তাতে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ না থাকলে সম্ভব হতো না। তাই, প্রবাসীরাও আমাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার।

মো. তাজুল ইসলাম এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক অগ্রগতির বিষয় উল্লেখ করে বলেন, যে বাংলাদেশকে একসময় আন্তর্জাতিক মঞ্চে সব সময় নেতিবাচকভাবে উপস্থাপন করা হতো, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী প্রবাসীদের উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, আন্তর্জাতিক অঙ্গনে প্রবাসীরাই বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তাই, বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে আপনাদের একত্রিত প্রচেষ্টা দরকার। 

তিনি বলেন, একটি আত্মমর্যাদাশীল ও স্মার্ট জাতি গঠনে প্রবাসীরা নানা ক্ষেত্রে অবদান রাখার সুযোগ রয়েছে। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন—জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. সাদেকা হালিম, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জায়েদা খাতুন, ফোবানার আহ্বায়ক রোকসানা রহমান এবং চেয়ারপারসন আহমদ আলমগীর। 

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ