ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করবে জাপান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ৫ মার্চ ২০২৪   আপডেট: ২১:২০, ৫ মার্চ ২০২৪
ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করবে জাপান

সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত

ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে জাপান।

মঙ্গলবার (৫ মার্চ) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানের অফিস কক্ষে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা।

এ সময় জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করে প্রতিমন্ত্রী সাইক্লোন সেন্টার ও দুর্যোগ পূর্ভাবাস সংশ্লিষ্ট প্রযুক্তি সহয়তা এবং সংশ্লিষ্ট গবেষণা উন্নয়নে জাপানের রাষ্ট্রদূতকে সহযোগিতার আহ্বান জানান।

জাপানের রাষ্ট্রদূত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সফলতার ভূয়সী প্রসংসা করে বলেন, সামুদ্রিক ঝড়-জলোচ্ছ্বাস মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। 

ভূমিকম্পের দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের যৌথ প্রশিক্ষণসহ অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম নেওয়া হবে বলেও জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলাদেশের মেগা প্রকল্পের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান সাহায্য করছে। দুই দেশ বর্তমানে কৌশলগত পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে কাজ করছে।

কিমিনোরি ইওয়ামা জানান, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের পার্শ্ববর্তী স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে  জাপান বাংলাদেশকে সহায়তা করবে। 

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর জীবন-জীবিকা এবং প্রতিবেশের ওপর চাপ সৃষ্টি হয়েছে। এ সমস্যা সমাধানে আর্থিক ও কারিগরি সহায়তা করবে জাপান সরকার। ভাসানচরেও রোহিঙ্গাদের জন্য জাপান সাহায্য অব্যাহত রাখবে।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়