ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বিএসএমএমইউতে নীতিমালা না মেনে পদোন্নতির অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ৭ মার্চ ২০২৪   আপডেট: ১৬:২৫, ৭ মার্চ ২০২৪
বিএসএমএমইউতে নীতিমালা না মেনে পদোন্নতির অভিযোগ

ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নীতিমালা অনুসরণ না করে উপ-পরিচালক (জনসংযোগ) পদে পদোন্নতি দেওয়ার অভিযোগ উঠেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ) ফিডার পদের বিজ্ঞপ্তিটি বাতিলের জন্য বিএসএমএমইউ উপাচার্য এবং রেজিস্ট্রার বরাবর গত ডিসেম্বরের ২৭ তারিখ চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার।

আপত্তি জানিয়ে চিঠি দেওয়ার বিষয়ে প্রশান্ত কুমার মজুমদার বলেন, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী নন এবং সহকারী পরিচালক (জনসংযোগ) পদের অভিজ্ঞতা নেই, এমন কাউকে উপ-পরিচালক (জনসংযোগ) পদে নিয়োগ দেওয়া হলে সেটা এ পদের মর্যাদাকে সম্পূর্ণরূপে ভূলুণ্ঠিত করবে।

এ বিষয়ে বিএসএমএমইউ'র একাধিক কর্মকর্তা বলছেন, এ মাসেই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের মেয়াদ শেষ হচ্ছে। শেষ সময়ে তিনি তড়িঘড়ি করে তার পছন্দের তালিকায় থাকা ব্যক্তিদের বিভিন্ন পদে পদোন্নতি দিতে ভাইভা নিচ্ছেন। বিজ্ঞপ্তি বা নীতিমালা অনুযায়ী এ ধরনের কোনো সুযোগ নেই। উপ-পরিচালক (আইন), উপ-পরিচালক (অর্থ হিসাব), উপ-পরিচালক (অডিট) পদসহ বিভিন্ন পদে এমন ব্যত্যয় হয়েছে।

বিএসএমএমইউর ২৫/৬/২০১৬ তারিখের ৬১তম সভায় অনুমোদিত কর্মচারী (গ্রেড-৯-৩) নিয়োগ পদোন্নতি ও পদোন্নয়ন সংবিধিতে বলা হয়েছে, উপ-পরিচালক (জনসংযোগ), ফিডার পদ এবং সহকারী পরিচালক (জনসংযোগ) ফিডার পদে ন্যূনতম ৬ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল জানান, রেজিস্ট্রার বিভাগ বিষয়টি নিয়ে কাজ করছে। তারা এ ব্যাপারে ভালো বলতে পারবেন।

নীতিমালা না মেনে প্রার্থীদের পদোন্নতির জন্য ভাইভা নেওয়ার বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, আমি এ বিষয়ে অবগত নই। তবে, যদি বিষয়টি সত্যি হয়, তাহলে আমি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।

বিএসএমএমইউ'র একাধিক সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে উপ-পরিচালক (জনসংযোগ) ফিডার পদের নিয়োগ কিংবা পদোন্নতির জন্যতে একজন প্রার্থীর যোগ্যতা হচ্ছে—কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর পাস করা। একই সঙ্গে সে প্রার্থীর জাতীয় কোনো সংবাদ মাধ্যমে সাংবাদিক হিসেবে কাজ করার অভিজ্ঞতা। পাশাপাশি সহকারী-পরিচালক (জনসংযোগ) ফিডার পদে ছয় বছর কাজের অভিজ্ঞতা। নীতিমালায় এমন যোগ্যতার কথা উল্লেখ থাকলেও বর্তমানে পদোন্নতির ক্ষেত্রে তা মানা হচ্ছে না বলেই অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, এর আগে ২০১০ সালের ২৬ ফেব্রুয়ারি বিএসএমএমইউর সেকশন অফিসার (জনসংযোগ) পদে নিয়োগের জন্য ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, এ পদে আবেদনের যোগ্যতা হিসেবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে এবং একই সঙ্গে জাতীয় সংবাদ মাধ্যমে সাংবাদিকতার অভিজ্ঞতা থাকতে হবে।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়