ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নারী দিবসে জাগো নারী ফাউন্ডেশনের আঁধার ভাঙার শপথ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ৮ মার্চ ২০২৪   আপডেট: ১০:২৬, ৮ মার্চ ২০২৪
নারী দিবসে জাগো নারী ফাউন্ডেশনের আঁধার ভাঙার শপথ

ছবি: রাইজিংবিডি

‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এই প্রতিপাদ্য সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা করেছে জাগো নারী ফাউন্ডেশন। অনুষ্ঠানে ‘আঁধার ভাঙার শপথ’ নিয়েছেন নারীরা। 

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর মিরপুরে একটি হোটেলে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন জাগো নারী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নূর উন নাহার মেরী।

অনুষ্ঠানে অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত পরিচালক ও বঙ্গবন্ধু মহিলা পরিষদের সভাপতি ডাক্তার খালেদা বেগম। এতে প্রধান আলোচক ছিলেন ভিন্নমাত্রা রিসার্স সেন্টারের চেয়ারম্যান মুহাম্মদ মাসুম বিল্লাহ।

জাগো নারী ফাউন্ডেশনের উপদেষ্টা মো. আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আবদুল আহাদ চৌধুরী, জাগো নারী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইলা বিশ্বাস, জাগো নারী ফাউন্ডেশনের পরিচালক ফেরদৌসি বেগম, রোকসানা বেগম, কবি নাহিদ রোকসানা, কবি ও নারী উদ্যোক্তা মুনা লায়লা, কবি জেসমিনুর প্রিয়াঙ্কা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংরক্ষিত আসনের কাউন্সিলর  শিখা চক্রবর্তী, কবি নাহার আহমেদ, শিক্ষাবিদ লায়ন তাজুল ইসলাম নজরুল প্রমুখ।

জাগো নারী ফাউন্ডেশনের নির্বাহী প্রেসিডেন্ট ও কথাসাহিত্যিক নাজনীন তৌহিদের পরিচালনায় এবং চলচ্চিত্র পরিচালক খ ম খুরশীদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, একবিংশ শতাব্দীতে নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে সরকারি-বেসরকারি ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন। অধিকার প্রতিষ্ঠার দৌড়ে শহুরে নারীরা এগিয়ে থাকলেও এখনো অবহেলিত গ্রামের প্রান্তিক নারীরা। গ্রামীণ নারীরা গৃহশ্রম, কৃষি-শিল্প খাতে কাজ করলেও তারা প্রত্যাশিত মর্যাদা ও স্বীকৃতি লাভ থেকে এখনো বঞ্চিত। অর্থনীতিতে তাদের বড় ভূমিকা থাকলেও তাদের অবদান স্বীকৃত নয়। কৃষিতে নারী শ্রমিকের আধিক্য বাড়লেও কৃষক হিসেবে তারা সরকারি সুবিধা থেকে বঞ্চিত। প্রান্তিক নারীদের শ্রম, মর্যাদা এবং তাদের অধিকার প্রতিষ্ঠা না করা গেলে তাদের জীবনমান উন্নত হবে না। স্বাধীনতার পর হতে বাংলাদেশে নারী আন্দোলন এক বিশেষ মাত্রায় উন্নীত হয়েছে, তবে এখনও পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর অধিকার ও মর্যদা পরিপূর্ণভাবে প্রতিষ্ঠিত হয়নি।

অনুষ্ঠানে অংশ নেওয়া নারীরা জানান, নারীদের প্রতি সব ধরনের নির্যাতন বন্ধ করতে বারবার শপথ নিতে হবে। নিজেদের জীবনের সিদ্ধান্ত নিজেদের হাতে পেতে হলে নারীর সমঅধিকার নিশ্চিত করতে হবে। এজন্য পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ ও জাতির উন্নয়নে কাজ করতে হবে নারীদের।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন।

/এসবি/ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়