ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আকস্মিক হাজির পরিবেশমন্ত্রী

বিধি লঙ্ঘন করে বনশ্রীতে বাড়ি নির্মাণ, জরিমানা ১১ লাখ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৬, ১০ মার্চ ২০২৪   আপডেট: ২২:৫১, ১০ মার্চ ২০২৪
বিধি লঙ্ঘন করে বনশ্রীতে বাড়ি নির্মাণ, জরিমানা ১১ লাখ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের দক্ষিণ বনশ্রীর তিতাস রোডে সরকারি বিধিবিধান লঙ্ঘন করে বাড়ি নির্মাণের খবর পেয়ে আকস্মিকভাবে ঘটনাস্থল পরিদর্শনে যান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

পরিদর্শনকালে তিনি দেখতে পান, রাস্তায় পাশে কোনো জায়গা না রেখে, নির্মাণসামগ্রী যেখানে সেখানে রেখে, নির্মাণাধীন বাড়ি নিরাপত্তার জন্য ঢেকে না রেখেই বাড়ি নির্মাণ অব্যাহত রয়েছে। তিনি এ সময় উপস্থিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলমকে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

দক্ষিণ বনশ্রীর হোল্ডিং নং-১৩ এর সামনে দেশের প্রচলিত আইন ও বিধিমালা লঙ্ঘন করে বাড়ি নির্মাণ অব্যাহত রাখায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বাড়ির মালিককে মোট ১১ লাখ ২৪ হাজার টাকা জরিমানা করেন। নির্মাণাধীন ভবনের রিটেইনিং ওয়াল নির্মাণ করার সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন রাস্তা ক্ষতিগ্রস্ত করায় দশ লাখ চব্বিশ হাজার টাকা এবং বাড়ি নির্মাণকালে নির্মাণসামগ্রী রাস্তায় রাখার দায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম এক লাখ টাকা জরিমানা করেন।

এ ছাড়াও রাজউকের সেটব্যাক আইন অমান্য করে বাড়ি নির্মাণের সময় রাস্তা হতে প্রয়োজনীয় জায়গা রাখা হয়নি। নিরাপত্তার জন্য নির্মাণাধীন ভবন ঢেকে রাখা হয়নি। এসব বিষয় রাজউকের আওতাধীন হওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজউকের দৃষ্টি আকর্ষণ করা হবে। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এ সময় বলেন, সরকারি বিধি লঙ্ঘন করে কোনোকিছু নির্মাণ করলে বা পরিবেশ দূষণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে। পরিবেশের মানের উন্নয়নে সবাইকে আইন মেনে চলার আহ্বান জানান তিনি।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়