ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘সবচেয়ে বড় কাজ নারীদের সামাজিকভাবে মূল্যায়িত করা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১১ মার্চ ২০২৪   আপডেট: ০৯:৪৪, ১১ মার্চ ২০২৪
‘সবচেয়ে বড় কাজ নারীদের সামাজিকভাবে মূল্যায়িত করা’

আন্তর্জাতিক নারী দিবসে এবারের মূল প্রতিপাদ্য হলো-‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’। তবে মানসিক স্বাস্থ্যের বিষয়ে এখনও উল্লেখযোগ্য স্টিগমা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে অনেক মানসিক সমস্যার প্রকোপ পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। গবেষণায় দেখা গেছে, নারী মাদকাসক্তরা পুরুষ মাদকাসক্তদের তুলনায় মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

নারীর সমঅধিকার, সমসুযোগ এবং অর্জনের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়ন অব্যাহত রাখতে ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক পরিচালিত ‘আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের’ উদ্যোগে রোববার (১০ মার্চ) ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো. মুস্তাকীম বিল্লাহ্ ফারুকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতানা আলগীন।

এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল-৭১ এর বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা, অভিনয়শিল্পী এবং সমাজকর্মী রোকেয়া প্রাচী এবং মোশাল মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মারিয়া মুমু। সভায় সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর ইকবাল মাসুদ।

প্রধান অতিথির বক্তব্যে মো. মুস্তাকীম বিল্লাহ্ ফারুকী বলেন, সবচেয়ে বড় কাজ নারীদের সামাজিকভাবে মূল্যায়িত করা। সমাজে যারা মাদকাসক্তি চিকিৎসা নিয়ে যারা কাজ করে তারাও প্রত্যেকে এক একজন যোদ্ধা। আজকের এই আন্তর্জাতিক নারী দিবসটি নারীদের সংগ্রাম থেকেই শুরু হয়েছে। সারা বিশ্বব্যাপী নারীদের অধীকার আদায়ের চলমান যে আন্দোলন তারই একটি অংশ এই নারী দিবস।

এ সময় সরকারি কর্মকর্তাদের সংগঠন অফিসার্স ক্লাবের নির্বাহী কমিটির ২০২৪-২৫ মেয়াদে নির্বাচনে কোষাধ্যক্ষ পদে বিজয়ী হওয়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো. মুস্তাকীম বিল্লাহ ফারুকী এবং এশিয়া ভিক্তিক মাদক নির্ভরশীলদের চিকিৎসা ও পুনর্বাসনে কর্মরত প্রতিষ্ঠানের নেটওয়ার্ক ফেডারেশন অব থেরাপিউটিক কমিউনিটি ইন এশিয়া এর ফিলিপাইনের ম্যনিলাতে জেনারেল এসেম্বলিতে এক্সিকিটিভ কাউন্সিলের ট্রেজারার নির্বাচিত হওয়ায় ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক এবং সংযোগের (মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের নেটওয়ার্ক) সভপতি ইকবাল মাসুদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংযোগ নেতারা ও মিশনের কর্মকর্তারা।

এছাড়া আন্তর্জাতিক বিশেষজ্ঞরা আন্তর্জাতিক বৈজ্ঞানিক মানদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ মাদক ব্যবহার প্রতিরোধের জন্য কার্যকর বৈশ্বিক ঘোষণাপত্র  তৈরি করেছে। এই বৈশ্বিক ঘোষণাপত্র সব দেশের জন্য রেডম্যাপ হিসাবে কাজ করতে পারে। ঢাকা আহ্ছানিয়া মিশনের ঘোষণা পত্রটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকীর হাতে হস্তান্তর করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক ইকবাল মাসুদ।

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়