ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

প্রধানমন্ত্রীর হাত থেকে গবেষণা অনুদান গ্রহণ করলেন ড. জাহাঙ্গীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ১২ মার্চ ২০২৪   আপডেট: ১৪:১৬, ১২ মার্চ ২০২৪
প্রধানমন্ত্রীর হাত থেকে গবেষণা অনুদান গ্রহণ করলেন ড. জাহাঙ্গীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে বিশেষ গবেষণা অনুদান গ্রহণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) এনভাইরনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

সোমবার (১১ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বঙ্গবন্ধু ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এটি গ্রহণ করেন।  এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ মালেক এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন স্বাগত বক্তব্য প্রদান করেন। গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নির্বাচিত মোট ৬৯৬ টি প্রকল্পের মধ্যে থেকে ১৮ জনকে বিশেষ গবেষণা অনুদান নিজ হাতে তুলে দেন। এর মধ্যে, অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের ‘মাইক্রোবিয়াল ইফেক্ট অন বায়োমাস গ্রোথ, ফটোসিনথেটিক পিগমেন্টস অ্যান্ড অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাক্টিভিটিস ইন সুইট গোর্ড ভেজিটেবলস’ শীর্ষক গবেষণা প্রকল্পটি অন্যতম।

অধ্যাপক ড. জাহাঙ্গীর এই বিশেষ গবেষণা অনুদানের আওতায় মিষ্টি লাউয়ের বৃদ্ধি, পুষ্টিমান ও অ্যান্টি-অক্সিডেন্ট বাড়াতে কিভাবে অণুজীব (মাইকোরাইজা) সহায়তা করতে পারে, সে বিষয়ে গবেষণা করবেন। যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কৃষি বিজ্ঞানীদের গবেষণার সাফল্যে ভূয়সী প্রশংসা করেন। এসময় তিনি চিকিৎসকদের চিকিৎসার পাশাপাশি গবেষণায় মনোযোগ বাড়ানোর আহ্বান জানান।

/ঢাকা/হাসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়