ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘জিম্মি নাবিকদের নিরাপদে দেশে আনতে যথাযথ পদক্ষেপ নিচ্ছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১৩ মার্চ ২০২৪   আপডেট: ১৭:০২, ১৩ মার্চ ২০২৪
‘জিম্মি নাবিকদের নিরাপদে দেশে আনতে যথাযথ পদক্ষেপ নিচ্ছে সরকার’

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজের নাবিকরা সুস্থ ও ভালো আছেন বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ওই নাবিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে সরকার যথাযথ পদক্ষেপ নিচ্ছে, জানিয়ে প্রতিমন্ত্রী বলেছেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে আসন্ন ঈদুল ফিতরে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে কর্মপন্থা গ্রহণ সংক্রান্ত বৈঠকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

অপহৃত জাহাজ উদ্ধারের অগ্রগতি জানতে চাইলে নৌপ্রতিমন্ত্রী বলেন, যেকোনো মূল্যে নাবিকদের আমরা বাংলাদেশে ফেরত আনতে বদ্ধপরিকর।

জিম্মি নাবিকদের পরিবারের উদ্বেগ অনুভব করার কথা জানিয় প্রতিমন্ত্রী বলেন, তাদের পরিবারের সদস্যদের কীভাবে দিন যাচ্ছে, সেটা আমরা অনুভব করছি। প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন। অন্য জায়গাগুলোতেও তিনি কথা বলেছেন। নাবিকদের নিরাপদে বাংলাদেশে ফেরত আনার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, জলদস্যু কারা, এটাই এখনো আইডেন্টিফাইড নয়। ওই অঞ্চলটি সোমালিয়ান, সেটি বলা যেতে পারে। তবে, সেটা কে তা (সোমালীয় জলদস্যু) বলা মুশকিল।

নাবিকদের ফিরিয়ে আনতে কত সময় লাগতে পারে- জানতে চাইলে খালিদ মাহমুদ বলেন, যারা এখন জাহাজটি নিয়ন্ত্রণ করছেন, তারা তো মানুষ না, তারা জলদস্যু। মানুষের সঙ্গে কথা বললে আমি সময় নির্ধারণ করতে পারব, এতগুলো মিটিং করলে আমরা শেষ করতে পারব। এটা জলদস্যুদের বিষয়। জলদস্যু আর মানুষ এক নয়। তাই, সময়টা এখানে সুনির্দিষ্টভাবে বলা যাবে না।

তিনি বলেন, তবে আমরা বদ্ধপরিকর, আমাদের নাবিকদের আমরা সুস্থ এবং স্বাভাবিকভাবে বাংলাদেশে ফেরত আনার ব্যাপারে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘ডিপার্টমেন্ট অব শিপিং, যতগুলো মেরিটাইম উইং আছে, তারা কাজ করছে। সমন্বিতভাবে আমরা এটি নিয়ে আসতে পারব। আমরা বসে নেই। গতকাল বিকেল থেকেই এটা থেকে এক মুহূর্ত বিচ্যুত নই, সব সময় সংযুক্ত আছি।’

‘পররাষ্ট্র মন্ত্রণালয়কে আমরা এ বিষয়ে অবহিত করেছি। জাহাজটাকে উদ্ধার করার জন্য আমরা সকলের সহযোগিতা চেয়েছি। আমরা প্রথম যে বিষয়টি গুরুত্ব দিচ্ছি সেটা হচ্ছে, জাহাজে ২৩ জন নাবিক রয়েছেন, সেই ২৩ জন নাবিকের জীবন নিরাপদ রাখা, জীবন রক্ষা করে তাদের নিরাপদ জায়গায় নিয়ে আসাটা হচ্ছে আমাদের প্রথম কাজ।’

তিনি বলেন, ‘যেসব জলদস্যু জাহাজটাকে অকুপাইড করে রেখেছে, নাবিকদের আটকে রেখেছে, তাদের নিয়ন্ত্রণেই আছে। নাবিকরা এখনো নিরাপদে আছেন ও সুস্থ আছেন।’

জাহাজ উদ্ধারে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে, জানিয়ে তিনি বলেন, তারা কীভাবে সহযোগিতা করবে, সেটি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক উইংগুলোর মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়