ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সার তৈরির উপাদান কেনাসহ ৩ প্রস্তাবে ব্যয় ৪১০ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ২০ মার্চ ২০২৪  
সার তৈরির উপাদান কেনাসহ ৩ প্রস্তাবে ব্যয় ৪১০ কোটি টাকা

চট্টগ্রামের টিএসপিসিএল এর জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট ও ডিএপিএফসিএল এর জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানি করা হবে। এছাড়া ঘোড়াশাল পলাশ উইরিয়া ফার্টিলাইজার প্রকল্পের হাউজিং কলোনি ও অন্যান্য স্থাপনা নির্মাণসহ তিনটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪১০ কোটি ১২ লাখ ৮৬ হাজার ২১৪ টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

তিনি বলেন, চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেড (টিএসপিসিএল)-এর জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট বিপিএল মিনিমাম) আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। টিএসপি সার উৎপাদনের প্রধান কাঁচামাল রক ফসফেট বিদেশ থেকে আমদানি করে থাকে। ২০২৩-২০২৪ অর্থবছরে ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স জেন ট্রেড এফজেডই, ইউএই) এই রক ফসফেট সরবরাহ করবে। প্রতি মেট্রিক টন রক ফসফেট-এর দাম ৩৪২.৮৯ মার্কিন ডলার হিসেবে ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট আমদানিকে ব্যয় হবে ৮৫ লাখ ৭২ হাজার ২৫০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৯৪ কোটি ৫০ লাখ ৯০ হাজার ৫৬২ টাকা।

সভায় চট্টগ্রামের ডিএপিএফসিএল-এর জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড  আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড-এ সার উৎপাদনের প্রধান কাঁচামাল ফসফরিক এসিড বিদেশ থেকে আমদানি করে থাকে। ২০২৩-২০২৪ অর্থবছরে ৩টি লটে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৩টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ২টি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স সান ইন্টারন্যাশনাল, এফজেডই, ইউএই) এর কাছ থেকে ১ম লটে ১০ হাজার মে.টন এবং ২য় ও ৩য় লটে ২০ হাজার মেট্রিক টন মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী: জেনট্রেড, এফজেডই, ইউএই) সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ১৯০ কোটি ৪১ লাখ টাকা। প্রতি মেট্রিক টন ফসফরিক এসিড এর দাম ৫৭৭ মার্কিন ডলার।

অতিরিক্ত সচিব বলেন, ‘ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার (১ম সংশোধিত)’ প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের হাউজিং কলোনি ও অন্যান্য স্থাপনা নির্মাণের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৪টি প্রতিষ্ঠানের কাছ হতে দরপ্রস্তাব জমা পড়ে। তার মধ্যে ২টি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তমা কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১২৫ কোটি ১৯ লাখ ৯৫ হাজার ৬৫২ টাকা।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়