ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ফুটপাতে জমজমাট ঈদের কেনাকাটা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ৯ এপ্রিল ২০২৪  
ফুটপাতে জমজমাট ঈদের কেনাকাটা

ছবি: রাইজিংবিডি

রমজানের ঈদকে (পবিত্র ঈদুল ফিতর) সামনে রেখে জমে উঠেছে রাজধানীর ফুটপাতের কেনাকাটা। মধ্যবিত্ত ও নিম্নবিত্তরাও নিজেদেরসহ স্বজনদের জন্য পছন্দের পোশাক কিনছেন। রাজধানীর শপিং মলগুলো যখন উচ্চবিত্তের পদচারণায় সরগরম, তখন ফুটপাতের দোকানগুলোই নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের কেনাকাটায় সরগরম হয়ে উঠেছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর গুলিস্তান, পল্টন, জিপিও, বাইতুল মোকাররমে এ চিত্র দেখা গেছে।

পুরান ঢাকার সিক্কাটুলির বাসিন্দা মনির হোসেন। কাজ করেন একটি জুতার কারখানায়। আজ দুপুরে স্ত্রী-সন্তানকে নিয়ে বেরিয়েছি ঈদের পোশাক কিনতে। তিনি বলেন, আজ পরিবারের সবার কেনাকাটা করবো। কারণ, শেষ দিকে জিনিসপত্রের দাম বেড়ে যায়। 

রাজধানীর গুলিস্তান এলাকার ফুটপাতের দোকানগুলোতে গেলেই শোনা যায় ‘একদাম ৫০০, যা নেবেন ৪০০, একদাম ২০০, বাইছা লন ১৫০’ দামের হাঁকডাক।

ফুটপাত ঘিরে গড়ে ওঠা এসব মার্কেটে পাওয়া যাচ্ছে নারীদের জন্য দেশি সুতি কাপড়ের বিভিন্ন পোশাক। এতে রয়েছে হাতের ও এমব্রয়ডারি করা রকমারি কারুকাজ। আছে ব্লকের কাজও। রয়েছে বাটিকের বাহারি পোশাক। আরও আছে কাশ্মীরি ডিজাইনের শাড়ি ও থ্রি-পিস, জরি ও সুতার মিশেলে বাহারি নকশার শাড়ি, উজ্জ্বল রঙের জর্জেট শাড়ি ও থ্রি-পিস, টিস্যু কাপড়।

অন্যদিকে, ছেলেদের জন্য রয়েছে দেশি-বিদেশি বিভিন্ন ডিজাইনের পাঞ্জাবি, শার্ট, সুতির প্যান্ট, টি-শার্ট, জিনস প্যান্ট, ফতুয়া।

সেখানে ছেলেদের শার্ট বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৮০০, জিনস প্যান্ট ৪০০ থেকে সাড়ে ৭০০, টি-শার্ট ২৫০ থেকে ৫০০, মেয়েদের থ্রি-পিস ৪৫০ থেকে ১০০০, শাড়ি ৪০০ থেকে ১৮০০, বাচ্চাদের থ্রি-কোয়ার্টার জিনস প্যান্ট ২৫০ থেকে ৫০০, গেঞ্জির সেট ২২০ থেকে ৬০০, ফ্রক ও টপস ২৭০ থেকে ৬০০ টাকা।

রাজধানী জিপিওতে মেয়েদের পোশাকের পসরা সাজিয়ে বসেছেন রমজান আলী। তিনি বলেন, এখানে বিভিন্ন দামের দেশি-বিদেশি থ্রি-পিস রয়েছে। এসব থ্রি-পিসের দাম ৬০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত। রয়েছে বাচ্চাদের বিভিন্ন ধরনের টপস ও ফ্রক।

এ ছাড়াও ফুটপাতে বেল্ট, লুঙ্গি, গয়না, কসমেটিকস, গেঞ্জি, জুতা, স্যান্ডেল, চশমাও দেদারসে বিক্রি হচ্ছে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়