ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত, দেশ ও জাতির মঙ্গল কামনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ১১ এপ্রিল ২০২৪   আপডেট: ০৮:৪৭, ১১ এপ্রিল ২০২৪
বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত, দেশ ও জাতির মঙ্গল কামনা

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের জামাতে অংশ নেওয়া মুসল্লিদের একাংশ

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মোকাব্বিরের দা‌য়িত্ব পালন করেন মস‌জিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

ঈদের জামাতের শুরুতে ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান বয়ান পেশ করেন। নামাজ শেষে খুতবা পাঠ করা হয়। এরপর দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। সারা বিশ্বের মুসলিম উম্মাহসহ সব মানুষের গুনাহ মাফ চেয়ে দোয়া করা হয়েছে মোনাজাতে।

মোনাজাতে বঙ্গবন্ধুসহ তার পরিবারের শহিদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়। একই সঙ্গে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যসহ দেশবাসীর দীর্ঘ হায়াত কামনা করা হয়েছে। যে কোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করেন মুসল্লিরা। 

এর আগে, সকালে জাতীয় মসজিদে প্রধান ঈদের জামাতে অংশ নিতে বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা আসেন। ঈদের নামাজের পর একে অপরের সঙ্গে কোলাকুলি করে শুভেচ্ছা বিনিময় করেন তারা।

এদিকে, মসজিদ এলাকা এবং মসজিদের প্রতিটি গেটে পুলিশ সদস্যদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ব্যাগ নিয়ে আসা মুসল্লিদের তল্লাশি করতে দেখা যায় তাদের। 

রামপুরা থেকে বায়তুল মোকাররমে ঈদের নামাজ পড়তে থেকে আসা মো. শেখ ওয়ালিদ বলেন, আমার যখন বয়স যখন ৮ বছর তখন থেকে বাবার সঙ্গে বাইতুল মোকাররমে নামাজ পড়তে আসি। বাবা গত ৫ বছর  আগে মারা গেছেন। আসতে কষ্ট হয়, তারপরেও প্রতিবছর দুই ঈদের নামাজ পড়তে এখানে আসি। বাবার জন্য দোয়া করি। হাজারো মুসল্লির সঙ্গে নামাজ পড়তে ভালোই লাগে।

নারায়ণগঞ্জ থেকে নামাজ পড়তে আসা  মনির হোসেন বলেন, এখানে অনেক আল্লাহর প্রিয় বান্দা নামাজ পড়েন। আমি গুনাহগার। তাদের ওছিলায় আল্লাহ আমার নামাজ কবুল করবেন এই আশা নিয়ে এখানে নামাজ পড়তে এসেছি।  
 
প্রসঙ্গত, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনু‌ষ্ঠিত হ‌বে। জামা‌তে ইমাম‌তি কর‌বেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. এহসানুল হক। মোকাব্বিরের দা‌য়িত্ব পালন কর‌বেন মস‌জি‌দের মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান। 

তৃতীয় জামাত সকাল ৯টায় অনু‌ষ্ঠিত হ‌বে। জামা‌তে ইমাম‌তি কর‌বেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম। মোকাব্বিরের দা‌য়িত্ব পালন কর‌বেন মস‌জি‌দের খা‌দেম মো. আব্দুল হাদী।

চতুর্থ জামাত সকাল ১০টায় অনু‌ষ্ঠিত হ‌বে এই মসজিদে। জামা‌তে ইমাম‌তি কর‌বেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ড. মো. আবু ছালেহ পাটোয়ারী। মোকাব্বিরের দা‌য়িত্ব পালন কর‌বেন মস‌জি‌দের খা‌দেম মো. জসিম উদ্দিন।

পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনু‌ষ্ঠিত হ‌বে। জামা‌তে ইমাম‌তি কর‌বেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। মোকাব্বিরের দা‌য়িত্ব পালন কর‌বেন মস‌জি‌দের খা‌দেম মো. রুহুল আমিন।

এএএম/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়