ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

মিঠা পানির ঝিনুকের মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কছে হস্তান্তর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ১৬ মে ২০২৪   আপডেট: ১৯:১২, ১৬ মে ২০২৪
মিঠা পানির ঝিনুকের মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কছে হস্তান্তর

এনইসি সভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে মুক্তোর গহনা তুলে দেন প্রাণিসম্পদমন্ত্রী

মিঠা পানির ঝিনুক থেকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের সভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ গহনা তুলে দেন মন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ‘মুক্তা চাষ প্রযুক্তি উন্নয়ন ও সম্প্রসারণ’ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো মিঠা পানির ঝিনুকে মুক্তা উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

সমগ্র বাংলাদেশে জরিপের মাধ্যমে মুক্তা উৎপাদনে সক্ষম সাত প্রজাতির ঝিনুক শনাক্ত করা হয়েছে। এসবের মধ্যে চার প্রজাতির ঝিনুক অধিক উপযোগী। মিঠা পানির ঝিনুকে সফলভাবে কমলা, গোলাপী, ছাই ও সাদা রঙের রাইস মুক্তা উৎপাদন করা সম্ভব হয়েছে।

২০২০ সালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে মুক্তাচাষিদের নিয়ে ‘মুক্তা চাষ ফাউন্ডারস অ্যাসোসিয়েশন’ নামে একটি সমিতি গড়ে তোলা হয়। চাষিরা এই সমিতির মাধ্যমে আড়ংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বর্তমানে সাতজন মুক্তাচাষি চাহিদা মোতাবেক আড়ংকে মুক্তা সরবরাহ করছে। এসব মুক্তা থেকে আড়ং গহনা তৈরি করে তাদের নিজস্ব আউটলেটে বিক্রি করে থাকে।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়