ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘ঢামেকে থাকবে না দালাল, অ্যাম্বুলেন্স চলবে নির্ধারিত ভাড়ায়’ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ১৬ মে ২০২৪  
‘ঢামেকে থাকবে না দালাল, অ্যাম্বুলেন্স চলবে নির্ধারিত ভাড়ায়’ 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের স্বাস্থ্যসেবা আরো উন্নত করার প্রত্যয় জানিয়ে হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, ঢামেকে কোনো দালাল থাকবে না। নির্ধারিত ভাড়ায় চলবে অ্যাম্বুলেন্স। বৃহস্পতিবার (১৬ মে) ঢামেক ম্যানেজিং কমিটির সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

বাহাউদ্দিন নাছিম বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ঢাকা মেডিকেল কলেজকেন্দ্রিক দালাল নির্মূল করা হবে। ঢাকা মেডিক্যাল কলেজ প্রাঙ্গণে কোনো অ্যাম্বুলেন্স সিন্ডিকেট যাতে না থাকে, সেজন্য ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে রোগীর চাহিদার ওপর ভিত্তি করে নির্ধারিত ভাড়ায় অ্যাম্বুলেন্স রোগী পরিবহন করবে।

তিনি জানান, ঢাকা মেডিক্যাল যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে, সেজন্য সরকারি-বেসরকারি উদ্যোগে এবং  এনজিওর সমন্বয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চলবে। ঢাকা মেডিক্যালকে ৫ হাজার বেডে উন্নীত করার প্রকল্প দ্রুত বাস্তবায়নে জোর দেওয়া হবে।

এছাড়া, হাসপাতালের শূন্য পদে নিয়োগ, নতুন পদ সৃষ্টি, হাসপাতালের মূল প্রবেশপথে হকার উচ্ছেদ, হাসপাতালের জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দ, স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করাসহ নানা বিষয়ে ম্যানেজিং কমিটি কাজ করছে বলেও জানান আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

ঢাকা-৮ আসনের এই সংসদ সদস্য বলেন, ঢাকা মেডিক্যাল ঢাকাসহ বাংলাদেশের সকল মানুষের চিকিৎসা পাওয়ার আস্থার জায়গা। বাংলাদেশের কোথাও যে রোগী চিকিৎসা পান না, তিনিও ঢাকা মেডিকেল থেকে কখনো ফেরত যান না। নিজেদের সামর্থের মধ্যে ঢাকা মেডিকেলের চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা মানুষের জন্য কাজ করেন। তবে, রোগীরা যাতে আরো ভালো সেবা পান, ডাক্তার-নার্সসহ চিকিৎসা সংশ্লিষ্ট সবাইকে সেজন্য আরও সচেষ্ট হতে হবে।

তিনি বলেন, ১৯৪৬ সালে ঢাকা মেডিক্যাল ২৫০ শয্যা নিয়ে কর্যক্রম শুরু করে। ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা মেডিক্যাল কলেজকে  ১ হাজার ৫০ শয্যায় উন্নীত করেন এবং ২০১৩ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ঢাকা মেডিক্যাল কলেজকে ২ হাজার ৬০০ শয্যায় উন্নীত করেন। বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১২০টি আইসিইউ বেড আছে। ঢাকা মেডিক্যাল কলেজ যাতে আরো উন্নত ও বিস্তৃত চিকিৎসাসেবা দিতে পারে, সেজন্য বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে বর্তমান সরকার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, আপনারা সম্মিলিতভাবে সকলেই কাজ করেন। সরকারের আন্তরিকতার অভাব নেই। আমরা ঢাকা মেডিক্যালকে আরো সুনামের জায়গায় ও সমৃদ্ধির জায়গায় নিয়ে যেতে চাই। 

সভায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান, অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি, সমাজসেবা অধিদপ্তরের প্রতিনিধিসহ ম্যানেজিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। 

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়