ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৭ মে ২০২৪  
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ

যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস তাদের অনূর্ধ্ব-৩০ এশিয়া তালিকার নবম সংস্করণ প্রকাশ করেছে। তালিকায় এশিয়ার ৩০ বছরের নিচের ৩০০ জন তরুণ স্থান পেয়েছেন; যাদের কেউ তরুণ উদ্যোক্তা, নেতা এবং আবিষ্কারক। তারা এশিয়া প্যাসিফিক অঞ্চলে নিজেদের কাজের মাধ্যমে নতুনত্ব এবং পরিবর্তন এনেছেন। এতে জায়গা করে নিয়েছেন ৯ বাংলাদেশি তরুণও।

বিভিন্ন খাতে অবদান রাখায় যে ৯ বাংলাদেশি এই তালিকায় জায়গা পেয়েছেন তারা হলেন আনুশা আলমগীর, মেহেদী স্মরণ, রেদোয়ান আহমেদ, মো. শহিদুল ইসলাম, আবদুল গাফফার সাদী, এমডি তুষার, সুলতান মণি, মুমতাহিনা আনিকা ও ফাহাদ আহমেদ।

আনুশা আলমগীর : আনুশা আলমগীর আর্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অব আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী আনুশা ২০২৩ ভেনিস বিয়েনেলে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র নারী বাংলাদেশি ছিলেন। তার ‘পর্দা’ চলচ্চিত্রটি মুসলিমদের পর্দানশীলতার ওপর ভিত্তি করে নির্মিত হয় এবং এটি বেশ আলোচিত হয়।

মেহেদি স্মরণ (হ্যালোটাস্ক) : হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদী স্মরণ কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। তিনি কাজ শুরু করেন ২০১৭ সালের সেপ্টেম্বরে। রোবট ডাকো নামে এটির যাত্রা হলেও এখন এটির নাম হ্যালোটাস্ক। প্রথমে অন ডিমান্ড ডেলিভারি দিয়ে শুরু করলেও ১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী সেবা চালু করে হ্যালোটাস্ক অ্যাপ্লিকেশন। অ্যাপেই বাসার লোকেশন দিয়ে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তার এই অ্যাপের মাধ্যমে গৃহকর্মী ডাকা যায়।

এই সেবা নিতে হলে সার্ভিস চার্জ হিসেবে প্রতি ঘণ্টায় ১০০ টাকা খরচ পড়বে। প্রথম ঘণ্টায় ৫০ টাকা অতিরিক্ত নেওয়া হয়।

রেদোয়ান আহমেদ : রেদোয়ান আহমেদ, একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। তিনি মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে স্থান পেয়েছেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে রোহিঙ্গাসংকট এবং পোশাক কারখানার শ্রমিকদের শোষণ নিয়ে প্রতিবেদন।

মো. শহিদুল ইসলাম, আবদুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন) : তাদের গঠিত দ্রুতলোন নামের ফিনটেক প্ল্যাটফর্ম বেশ বড় পরিসরে সেবা নিয়ে এসেছে। যার মধ্যে আছে স্থানীয় এমএসএমই (অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি)। এটির লক্ষ্য হলো ঋণ পাওয়ার প্রক্রিয়াকে সহজ করে আনা। দ্রুতলোনের অন্যতম সুবিধা হলো, তাদের সেবা গ্রহণ করতে বারবার আর্থিক প্রতিষ্ঠানে যাওয়ার প্রয়োজন পড়ে না। যার ফলে ব্যবসার জন্য ঋণ নেওয়া আরও সহজ হবে এবং দেশের সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোর অর্থনৈতিক উন্নয়নে তারা আরও অবদান রাখতে পারবেন।

সুলতান মণি, মুমতাহিনা আনিকা (জাতিক) : ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্থান পেয়েছেন জাতিকের সহ-প্রতিষ্ঠাতা সুলতান মণি এবং মুমতাহিনা আনিকা। জাতি অন্য কোম্পানিগুলোকে হিসাববিষয়ক সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রদান করে। কোম্পানিটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য ছোট ব্যবসার জন্য টুলস বানিয়ে থাকে।

ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ) : ‘উইন্ড ডট অ্যাপ’-এর সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ ফাইন্যান্স অ্যান্ডভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। ‘উইন্ড ডট অ্যাপ’ দ্রুত এবং খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

‘উইন্ড ডট অ্যাপ’র আগে ফাহাদ আহমেদ কাজ করেছেন ‘পাঠাও’-এ। তিনি ‘পাঠাও’-এর প্রতিষ্ঠাতা দলের একজন ছিলেন এবং সেখানে তিনি বিভিন্ন পরিষেবা চালু করেছিলেন।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়