ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সিইসি ও কমিশনারদের বেতন ভাতা নির্দিষ্ট করে আইন  

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ২০ মে ২০২৪  
সিইসি ও কমিশনারদের বেতন ভাতা নির্দিষ্ট করে আইন  

প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারদের পারিতোষিক ও বিশেষাধিকার (বেতন ভাতা) নির্দিষ্ট করে আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তাদের মর্যাদার বিষয়টি মূল আইনে যা আছে তা অপরিবর্তিত রেখে প্রধান নির্বাচন কমিশনারের মাসিক বেতন ১ লাখ ৫ হাজার টাকা, সাথে অন্যান্য ভাতা এবং কমিশনারদের বেতন ৯৫ হাজার টাকা, সাথে অন্যান্য ভাতা নির্ধারণ করা হয়েছে।

সোমবার রাজধানীর তেজগাঁও প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন ২০২৪ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে বিকালে মন্ত্রি পরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, মূল আইনে যা আছে তা থাকবে। উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের পারিতোষক ও বিশেষাধিকার নির্দিষ্ট করা হয়েছে। আগে বলা ছিল প্রধান বিচারপতির সমান পারিতোষক ও বিশেষাধিকার পাবেন প্রধান নির্বাচন কমিশনার। আর কমিশনাররা পাবেন আপিল ডিভিশনের বিচারপতিদের সমান। এটা আর থাকবে না। এখন বলা হয়েছে, সিইসি বেতন পাবেন ১ লাখ ৫ হাজার টাকা, সাথে অন্যান্য বিশেষাধিকার। একইভাবে কমিশনাররা বেতন পাবেন ৯৫ হাজার টাকা, সাথে অন্যান্য বিশেষাধিকার।

সংশোধিত আইনে সিইসি ও কমিশনারদের বেতন বাড়ানো হচ্ছে কিনা জবাবে সচিব বলেন, বেতন আগে যা পেতেন তাই পাবেন। বরং বেতন-ভাতা সুনির্দিষ্ট করা হয়েছে। আগে বলা হতো প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতিদের সমান সিইসি ও কমিশনাররা বেতন ভাতা পাবেন, সেটা থাকছে না। মর্যাদার বিষয়টি মূল আইনে যা আছে তাই রয়েছে।

নঈমুদ্দীন/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়