ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

রাজনৈতিক অপপ্রচার 

১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরালো ফেসবুক

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ১ জুন ২০২৪   আপডেট: ২০:১৩, ১ জুন ২০২৪
১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরালো ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি রাজনৈতিক দলকে নিয়ে নেতিবাচক প্রচারণার অভিযোগে ১৪৮টি অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে মেটা। এর মধ্যে ৫০টি ফেসবুক অ্যাকাউন্ট ও বাকিগুলো পেজ। এসব অ্যাকাউন্ট ও পেজে প্রায় ৩৪ লাখ ফলোয়ার আছে।

শনিবার (১ জুন) মেটা’র চলতি বছরের ত্রৈমাসিক প্রতিবেদনের সূত্রে বিবিসি বাংলা এসব তথ্য জানিয়েছে।

ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে এ ধরনের তৎপরতার পেছনে যারা আছে, তাদের কয়েকজনকে অনুসন্ধানের আগেই অটোমেটেড সিস্টেমে চিহ্নিত করে অকার্যকর করা হয়েছে। 

এসব ভুয়া অ্যাকাউন্ট ও পেজগুলোর নেটওয়ার্ক ইউটিউব, এক্স (সাবেক টুইটার), টিকটক, টেলিগ্রাম ও তাদের নিজস্ব ওয়েবসাইটসহ একাধিক প্ল্যাটফর্মে রয়েছে বলে মেটা’র অনুসন্ধানে উঠে এসেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 
এই নেটওয়ার্ক প্রাথমিকভাবে বাংলাতেই কনটেন্ট পোস্ট করত। তবে, নিউজ ও বাংলাদেশের চলতি ঘটনাবলী ইংরেজিতেও প্রকাশ করা হতো। এসব ঘটনাবলীর মধ্যে ছিল নির্বাচন, একটি রাজনৈতক দলের সমালোচনা, দলটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং নির্বাচন-পূর্ব সহিংসতায় দলটির ভূমিকা, বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে দলটির ভূমিকা। 

প্রতিবেদনে মেটা বলেছে, ‘আমরা অভ্যন্তরীণ তদন্তে সন্দেহজনক ও অনির্ভরযোগ্য অতিরিক্ত তৎপরতা দেখতে পেয়েছি, যা গত বছর আমরা সরিয়ে দিয়েছি। আমরা সমন্বিত অনির্ভরযোগ্য আচরণের একটি নেটওয়ার্ক উন্মোচন করতে পেরেছি।’ 

এতে আরও বলা হয়েছে, ‘যদিও এগুলোর পেছনে থাকা ব্যক্তিরা তাদের পরিচয় ও নিজেদের মধ্যেকার সমন্বয়ের বিষয়টি গোপন রাখার চেষ্টা করেছে।’ 

প্রসঙ্গত, বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গত বছর আগস্টে মেটা’র কর্মকর্তারা ঢাকায় এসে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন। তখন মেটা বলেছিল, গুজব ঠেকাতে সারা বিশ্বে ৯০টিরও বেশি প্রতিষ্ঠানের সাথে কাজ করে তারা। 

পরবর্তীতে মেটা জানায়, তাদের প্ল্যাটফর্মের নিয়মকে ফাঁকি দিয়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে অনেকে কনটেন্ট তৈরি করে থাকে, যে বিষয়ে তারা কাজ চালিয়ে যাচ্ছে। আগামীতে যেন এমন প্রচারণা প্রতিহত করা হয়, সেজন্য আরও কড়া নিয়ম নিয়ে আসবে মেটা।

এমএ/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়