ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম একসঙ্গে করতে হবে: ভূমি সচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ২ জুন ২০২৪  
জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম একসঙ্গে করতে হবে: ভূমি সচিব

‘এক্সেস টু ল্যান্ড ডাটা` শীর্ষক কর্মশালা

‘স্মার্ট ভূমিসেবার সফল বাস্তবায়ন করতে হলে জরিপ, নিবন্ধন ও ব্যবস্থাপনা কার্যক্রম সমন্বয় করে একসঙ্গে কাজ করতে হবে।’
রোববার (২ জুন) রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে ভূমি সংস্কার বোর্ডের সম্মেলন কক্ষে রেজিস্ট্রেশন-মিউটেশন সিস্টেমের আন্তঃসংযোগ সমন্বয়ের লক্ষ্যে আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ও ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাদের জন্য আয়োজিত 'এক্সেস টু ল্যান্ড ডাটা' শীর্ষক এক কর্মশালায় ভূমি সচিব মো. খলিলুর রহমান এসব কথা বলেন।

এসময় ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান একেএম শামিমুল হক ছিদ্দিকী এবং ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল উপস্থিত ছিলেন।

সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা ও বলিষ্ঠ নেতৃত্বে গতবছর ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার সাথে ভূমি নামজারি ব্যবস্থার আন্তঃসংযোগের কাজ শুরু হয়েছে। একইসঙ্গে ভূমি সেটেলমেন্ট ও জরিপ ব্যবস্থাপনাও এর আওতায় আনা হচ্ছে।

তিনি আরও বলেন, শীঘ্রই ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে।

এ ব্যবস্থায় আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে। ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সঙ্গে সঙ্গে হোল্ডিং নম্বর প্রদান ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এ ছাড়া ভূমিসেবার সকল তথ্যও কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

কর্মশালায় ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তাগণ, আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের আওতাভুক্ত সাব-রেজিস্ট্রারসহ ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

নঈমুদ্দীন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়