ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

বায়ুদূষণ রোধে মেয়র আতিকের পাঁচ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ৪ জুন ২০২৪  
বায়ুদূষণ রোধে মেয়র আতিকের পাঁচ ঘোষণা

বায়ুদূষণ রোধে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম পাঁচটি বিষয় বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

সোমবার (৩ জুন) দুপুরে রাজধানীর শেরাটন হোটেলে শক্তি ফাউন্ডেশন এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) যৌথ উদ্যোগে আয়োজিত ‘সেভ ইয়োর ব্রেথ: ক্লিন এয়ার ইম্পারেটিভস’ শীর্ষক নীতি-নির্ধারণী সংলাপে এ ঘোষণা দেন তিনি।

মেয়র বলেন, ধূলাবাহিত বায়ুদূষণ রোধ করতে নির্মাণাধীন ভবন ও নির্মাণসামগ্রী ঢেকে রাখার ব্যবস্থা করা হবে। সূক্ষ্ম কণা ছড়িয়ে দেয় এমন উপকরণ বহনকারী যানবাহনও ঢেকে চলাচল করার বিষয়টি নিশ্চিত করা হবে। কালো ধোঁয়া নির্গমন হয় এমন অনুপযুক্ত যানবাহন নিষিদ্ধ করা হবে। অপ্রয়োজনীয় পাতা এবং বর্জ্য না পুড়িয়ে মাটিতে চাপা দেওয়ার ব্যবস্থা করা হবে। এবং নালা ও খালের অবৈধ পয়োনিষ্কাশন লাইন বন্ধ করা হবে।

আতিকুল বলেন, গুলশান ও বারিধারা এলাকায় একটি সার্ভে করেছিলাম। বেশিরভাগ ভবনে সঠিক স্যানিটেশন ব্যবস্থা নেই। অভিজাত এলাকায় পয়োবর্জ্যের অবৈধ সংযোগ সিটি করপোরেশনের সারফেস ড্রেনে দিয়ে দূষণ সৃষ্টি করা হচ্ছে। গুলশান ও বারিধারা খালের পানি দূষিত। মাছ চাষ করা যায় না। সেখানে মশার চাষ হচ্ছে।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, বায়ুর গুণমান উন্নতকরণে তথ্য-ভিত্তিক সমাধান এবং তার যথাযথ প্রয়োগের ওপর গুরুত্ব আরোপের লক্ষ্যে ইউএসএআইডি এবং শক্তি ফাউন্ডেশন যৌথভাবে এই সংলাপের আয়োজন করে।

শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাকের সঞ্চালনায় সংলাপে আরও অংশ নেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমান সরকার, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক মো. লোকমান হোসেন মোল্লা প্রমুখ।

/এমএ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়