ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

দ্রুতই বাংলাদেশ থেকে যক্ষ্মা নির্মূল হবে: ডেপুটি স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ৪ জুন ২০২৪  
দ্রুতই বাংলাদেশ থেকে যক্ষ্মা নির্মূল হবে: ডেপুটি স্পিকার

বাংলাদেশে ধীরে ধীরে যক্ষ্মায় আক্রান্ত রোগীর সংখ্যা ও রোগের ভয়াবহতা কমে আসছে। সঠিক পরিকল্পনা মাফিক কাজ করে যেতে পারলে দ্রুতই সময়ের মধ্য যক্ষ্মা নির্মূল হবে বলে জানিয়েছে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু।

মঙ্গলবার (৪ মে) দুপুরে রাজধানীর মহাখালী আইসিডিডিআরবির সাসাকাওয়া অডিটোরিয়ামে স্টপ টিবি পার্টনারশিপ, যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদপ্তর ও আইসিডিডিআরবির উদ্যোগে আয়োজিত ‘স্ট্রেনদেনিং টিবি পাবলিক-প্রাইভেট মিক্স ফর অ্যানহ্যান্সড পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড প্রাইভেট সেক্টর এনগেজমেন্ট’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ আশা ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাস্থ্যখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। তার আদর্শ ধারণ করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য খাতের অভূতপূর্ব উন্নয়ন ঘটিয়েছেন। তিনি কোভিডকে বিচক্ষণতা ও সাফল্যের সাথে মোকাবিলা করেছেন। তার নেতৃত্বে আমরা টিবিসহ সকল রোগকেই সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে চাই। যক্ষ্মা রোধে আইসিডিডিআরবি ও স্টপ টিবি পার্টনারশিপের গৃহীত কার্যক্রম প্রশংসনীয়।

শামসুল হক টুকু বলেন, রাষ্ট্রের মালিক জনগণ এবং স্বাস্থ্যই সকল সুখের মূল। সুস্থ থাকতে আমাদের রোগ প্রতিকারের সাথে সাথে প্রতিরোধ গড়তে হবে। জনগণকে সুস্থ রাখতে না পারলে আমাদের সব উন্নয়ন বৃথা যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচাক ড. মিরজাদী সাবরিনা ফ্লোরা, ইউএসএইডের উপঅফিস পরিচালক মিস মিরান্ডা ব্যাকমেন এবং যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর ড. মো. মাহফুজুর রহমান সরকার বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ এবং সমাপনী বক্তব্য রাখেন ড. সায়েরা বানু। এ ছাড়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়