ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

বাজেট অধিবেশন বসছে বুধবার

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ৪ জুন ২০২৪   আপডেট: ২২:১৮, ৪ জুন ২০২৪
বাজেট অধিবেশন বসছে বুধবার

দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন বসছে বুধবার। এ অধিবেশনেই আগামী নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সংসদ সচিবালয় জানিয়েছে, বুধবার (৫ জুন) বিকেল ৫টায় এ সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হবে। প্রথমে সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হবে। এরপর উপস্থাপন করা হবে শোকপ্রস্তাব।

প্রথম দিন প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের জন্য ত্রিশ মিনিট বরাদ্দ রাখা হয়েছে। এরপর থাকবে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব। বুধবার স্বাস্থ্য, নৌ, ধর্ম এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিষয়ে প্রশ্নোত্তর হবে।

‘জরুরি ও জন-গুরুত্বপূর্ণ’ বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১) করে দেওয়া নোটিসের ওপর আলোচনা হবে এরপর। পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থাপনা বিলের ওপর অর্থমন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় কমিটির প্রতিদেন উপস্থাপন করবেন আহম মুস্তফা কামাল।

এদিন অধিবেশন বসার আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ এবং অন্যান্য কার্যাবলী নির্ধারণ হবে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করবেন বৃহস্পতিবার। অর্থমন্ত্রী হিসেবে এটাই তার প্রথম বাজেট।

এরপর ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

আগামী অর্থবছরের বাজেট আট লাখ কোটি টাকার কাছাকাছি পৌঁছাবে বলে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা ধারণা দিয়েছেন। বাজেট পাস হওয়ার কথা ৩০ জুন।

সাধারণত চলতি সংসদের কোনো সদস্য মৃত্যুবরণ করলে মৃত্যুর পর অধিবেশনের প্রথম বৈঠকে শোকপ্রস্তাব গ্রহণ করে অধিবেশন মুলতবি করা হয়। ঝিনাইদহ–৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার সম্প্রতি কলকাতায় গিয়ে খুন হয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে তার লাশ উদ্ধার না হওয়ায় মৃত্যুর বিষয়ে সরকারের তরফে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। সে কারণে বুধবারের বৈঠকে তার জন্য শোক প্রস্তাব নেওয়া হচ্ছে না বলে সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়