ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ইরানের সাবেক রাষ্ট্রপতি রাইসির স্মরণে আলোচনা সভা ও দোয়া

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ৪ জুন ২০২৪   আপডেট: ২৩:০২, ৪ জুন ২০২৪
ইরানের সাবেক রাষ্ট্রপতি রাইসির স্মরণে আলোচনা সভা ও দোয়া

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাবেক প্রেসিডেন্ট প্রয়াত আয়াতুল্লাহ্ সাইয়্যেদ ইবরাহিম রাইসি ও তার সফর সঙ্গীদের শাহাদাতের প্রেক্ষিতে এক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) বিকেলে ইরান কালচারাল সেন্টারের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিকেলে রাজশাহীর নগর ভবনের পশ্চিমে গ্রেটার রোডে অবস্থিত শাহ ডাইন কমিউনিটি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরানের আল মুস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলাদেশ প্রতিনিধি শাহাবুদ্দিন মাশায়েখি রাদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্ররাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের শাহাদতের ফলে ইরানি জাতি ও মুসলিম উম্মার অপূরণীয় ক্ষতি হয়েছে। যে ক্ষতি পুষিয়ে নেওয়ার মত নয়। কারণ ইব্রাহিম রাইসি কেবল ইরানি জাতির জন্যই কাজ করেন নি তিনি গোটা মুসলিম উম্মার জন্য কাজ করেছেন। ফিলিস্তিনসহ সারা বিশ্বের মজলুম মানুষের পক্ষে কাজ করেছেন। আর এর কারণেই তার শাহদতে সারা বিশ্বের মানুষ কেঁদেছে।  

ইরানের প্রেসিডেন্ট আয়াতুল্লাহ্ সাইয়্যেদ ইবরাহীম রাইসি ও তার সফর সঙ্গীদের শাহাদাতের ঘটনায় বাংলাদেশে গত ২৩ মে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হয়। শোক পালনের অংশ হিসেবে সেদিন দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকে। শহিদদের জন্য সব মসজিদে বিশেষ দোয়া করা হয় এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

সম্প্রতি আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ প্রকল্প উদ্বোধনের পর উত্তর-পূর্বাঞ্চলের শহর তাবরিজে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যান ইরানের প্রেসিডেন্ট রাইসি এবং তার সফরসঙ্গীরা। পররাষ্ট্রমন্ত্রী আব্দোল্লাহিয়ানও আছেন তাদের মধ্যে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়