ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উদাহরণ হয়ে উঠেছে’ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ৫ জুন ২০২৪   আপডেট: ২২:৫৮, ৫ জুন ২০২৪
‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উদাহরণ হয়ে উঠেছে’ 

সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন কেট ফোর্বস

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উদাহরণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের প্রেসিডেন্ট কেট ফোর্বস। এজন্য তিনি শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

বুধবার (৫ জুন) জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎকালে এ মন্তব্য করেন কেট ফোর্বস। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি নূর এলাহি মিনা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে শিখেছে। আমরা মানিয়ে নিতে শিখেছি।

বাংলাদেশ ঘূর্ণিঝড় ও বন্যার দেশ, উল্লেখ করে শেখ হাসিনা এসব প্রাকৃতিক দুর্যোগে সহায়তার জন্য রেড ক্রিসেন্টকে ধন্যবাদ জানান।

শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সময় তার বন্দিজীবন এবং ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর শরণার্থী জীবনের কথা স্মরণ করেন। 

তিনি বলেন, ‘আমি শরণার্থীদের বেদনা ও দুর্দশা জানি এবং সে কারণে আমরা রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়েছি। সরকার ভাসানচরে রোহিঙ্গাদের জন্য উত্তম সুবিধাসহ উন্নত আশ্রয়ের ব্যবস্থা করেছে। আমাদের পক্ষে যা সম্ভব, আমরা তাদের তা দিচ্ছি।’ 

রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য ফোর্বস শেখ হাসিনার মানবিক মনোভাবের প্রশংসা করে বলেন, ‘এটি মানবিক দৃষ্টিভঙ্গির একটি উদাহরণ।’ তিনি জানান, তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন এবং তাদের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়