ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাংলাদেশ থেকে কর্মী নিতে জাপানের প্রতি আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ৭ জুন ২০২৪  
বাংলাদেশ থেকে কর্মী নিতে জাপানের প্রতি আহ্বান

বাংলাদেশ থেকে কর্মী নিতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। শুক্রবার (৭ জুন) টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সেমিনারে তিনি এ আহ্বান জানান। 

বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘বাণিজ্য, বিনিয়োগ এবং মানবসম্পদ’ শীর্ষক এ সেমিনারে জাপানি কোম্পানি এবং জনশক্তি নিয়োগকারী সংস্থার প্রায় ৮০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেমিনারে স্বাগত বক্তব্যে জাপানের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের বিভিন্ন খাত, যেমন: পোশাক শিল্প, চামড়া, পাট, লাইট ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তির পাশাপাশি অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্ক কৌশলগত অংশীদারত্বে উন্নীত হয়েছে। এটি বাণিজ্য, বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগসহ অনেক ক্ষেত্রে জাপানের সঙ্গে সহযোগিতার সুযোগ বৃদ্ধি করেছে। 

সেমিনারের সহ-আয়োজক আইএম জাপানের নির্বাহী চেয়ারম্যান (সিইও) হিতোশি কানামোরি তার বক্তৃতায় বাংলাদেশ থেকে আরও বেশি মানবসম্পদ নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।  

জেট্রো ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো বাংলাদেশে ব্যবসার পরিবেশ এবং সম্ভাবনা নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন। বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগের পাশাপাশি জাপানি বিনিয়োগকারীদের দূতাবাসের প্রদত্ত সেবার বিবরণ তুলে ধরেন।  

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. জয়নাল আবেদীন ‘বাংলাদেশ: জাপানের জন্য দক্ষ মানবসম্পদের একটি উচ্চ সম্ভাবনাময় উৎস’ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। পরে আইএম জাপানের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান ড. মোহাম্মদ শাহ আলম ‘কেস স্টাডিজ: বাংলাদেশ থেকে টেকনিক্যাল ইন্টার্নদের গ্রহণযোগ্যতা’ বিষয়ে বিশ্লেষণধর্মী বক্তব্য রাখেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়