ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মূল্যায়ন স্বীকৃতি দিয়ে হয় না: বাহাউদ্দিন নাছিম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ৭ জুন ২০২৪  
মূল্যায়ন স্বীকৃতি দিয়ে হয় না: বাহাউদ্দিন নাছিম

সাবেক এমপি প্রয়াত মানু মজুমদারের স্মরণ সভা

‘জাতির পিতার কন্যা শেখ হাসিনার কাছে প্রতিরোধ যোদ্ধাদের অবস্থান অনেক উপরে। আপনাদের প্রতি তার যে দায়িত্ববোধ, শ্রদ্ধাবোধ, তার যে ভালোবাসা, এটাকে কোনো স্বীকৃতি দিয়ে মূল্যায়ন করা যাবে না।’

শুক্রবার (৭জুন) দুপুরে কৃষিবিদ ইনস্টিটিউশনের মিলনায়তনে বঙ্গবন্ধু হত্যার সশস্ত্র প্রতিবাদকারীদের সংগঠন প্রতিরোধ যোদ্ধা পরিষদের সাধারণ সম্পাদক সাবেক এমপি প্রয়াত মানু মজুমদার এর স্মরণ সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেন। এ স্মরণ সভার আয়োজন করে প্রতিরোধ যোদ্ধা পরিষদ।

তিনি আরও বলেন, প্রতিরোধ যোদ্ধাদের প্রতি দায়িত্ববোধ, শ্রদ্ধাবোধের জায়গা থেকে মানু মজুমদার বঙ্গবন্ধুর আদর্শের কথা তুলে ধরেছেন। প্রতীকি অর্থে মানু মজুমদার ছিলেন আপনাদের (প্রতিরোধ যোদ্ধা) প্রতিনিধি। একজন আওয়ামী লীগের নেতা হিসাবে, কর্মী হিসেবে, মানু মজুমদার সুবিদিত ছিলেন। তিনি ছিলেন জাতির পিতার একজন আদর্শ কর্মী। জাতির পিতাকে যখন হত্যা করা হয় তখন তিনি তার জীবনকে মৃত্যুর মুখে দাঁড় করিয়েছেন, আপস করেন নাই। জাতির পিতা হত্যাকারী খুনি জিয়া-মুস্তাককে নির্মূল করার জন্য অস্ত্র হাতে নিয়ে তারা প্রতিরোধ করেছিলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, জাতির পিতার হত্যাকাণ্ডের পরে কেউ নাকি প্রতিবাদ করেনি, এটা ছিল নির্মম অসত্য কথা। মিথ্যা কথা। কারণ, আপনারা হলেন সেই সময়ের সাহসী সন্তান। যারা প্রতিরোধ যুদ্ধ রচনা করেছিলেন। বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের বেদনায় সাড়া দিয়ে আপনারা প্রতিবাদের মহান দায়িত্ব পালন করেছেন। সেই মহান দায়িত্ব পালনের জন্য আমরা যতদিন পদ্মা-মেঘনা-যমুনায় বাংলাদেশের অস্তিত্ব থাকবে, যতদিন জাতির পিতার আদর্শ বিরাজমান থাকবে; ততদিন এই যোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মান মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ মানুষের হৃদয়ে জাগরুক থাকবে৷ এ নিয়ে কোনো সংশয় নেই।

তিনি আরও বলেন, আমরা জানি ১৯৭৫ এর ১৫ আগস্টের পরবর্তী সময়ে আপনাদের প্রতিবাদ ও প্রতিরোধের মধ্য দিয়েই বাঙালি জাতি নতুন করে চেতনায় সমৃদ্ধ হয়েছিল। আপনারা তৎকালীন জিয়াউর রহমান ও খন্দকার মোস্তাকের নির্মম নির্যাতনের দিনগুলোয় সামরিক জান্তার কারাগারে রিমান্ডের নামে মাসের পর মাস কষ্ট করেছেন, অত্যাচারিত হয়েছেন।

প্রতিরোধ যোদ্ধা পরিষদের সভাপতি আ হা সেলিম তালুকদারের সভাপতিত্বে স্মরণ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য বাবু দীপঙ্কর তালুকদার ও কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও প্রয়াত মানু মজুমদারের সহধর্মিণী ক্যামেলিয়া বিশ্বাস। স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন প্রতিরোধ যোদ্ধা পরিষদের নেতা ও নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট অসিত সরকার সজল, প্রতিরোধ যোদ্ধা পরিষদের নেতা মীর দেলোয়ার হোসেন, আব্দুস সামাদ পিন্টু, আব্দুল কাইয়ুম খসরু, আব্দুর রউফ শিকদার, দূর্গাপুর উপজেলা প্রতিরোধ যোদ্ধা পরিষদের সভাপতি গিলভাট, ধোবাউড়া উপজেলা প্রতিরোধ যোদ্ধা পরিষদের সভাপতি বজলুর রহমান, প্রতিরোধ যোদ্ধা আমজাদ হোসেন প্রমুখ।

পারভেজ/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়