ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

মিয়ানমারের জেল থেকে মুক্তি পেলেন ৪৫ বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ৮ জুন ২০২৪  
মিয়ানমারের জেল থেকে মুক্তি পেলেন ৪৫ বাংলাদেশি

মিয়ানমারের জেলে বন্দি থাকা ৪৫ বাংলাদেশি মুক্তি পেয়েছেন। শনিবার (৮ জুন) সকালে তারা বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছেন।

ইয়াঙ্গুনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, রাখাইন রাজ্যে চলমান সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজারের উদ্দেশে আসা মিয়ানমারের নৌবাহিনীর একটি জাহাজে করে ওই ৪৫ জন দেশে ফিরছেন। জাহাজটি ৯ জুন প্রথম প্রহরে কক্সবাজারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। ৪৫ জনের মধ্যে অধিকাংশই কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার অধিবাসী।

বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ের অব্যাহত প্রচেষ্টায় আরও একবার মিয়ানমারে বন্দি বাংলাদেশি নাগরিকদের তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে। এ নিয়ে এক বছরে ২৪৭ জন বাংলাদেশিকে মিয়ানমার থেকে দেশে ফেরত পাঠাতে সক্রিয় ভূমিকা পালন করেছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এর আগে গত ২৩ এপ্রিল ১৭৩ জন বাংলাদেশিকে মিয়ানমার থেকে দেশে ফেরত পাঠানো হয়েছিল।

বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ের কর্মকর্তারা রাখাইনের সিতওয়েতে সশরীরে উপস্থিত থেকে প্রত্যাগতদের পরিচয় যাচাইকরণ, তাদের জন্য ভ্রমণের অনুমতি দেওয়া (ট্রাভেল পারমিট) এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়