ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মেরাদিয়া পশুর হাট তৈরির প্রস্তুতি চলছে

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ৯ জুন ২০২৪  
মেরাদিয়া পশুর হাট তৈরির প্রস্তুতি চলছে

আগামী ১৭ জুন দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় বসছে ২২টি কোরবানির পশুর হাট। ঢাকা মহানগরে এবার মোট ২০টি অস্থায়ী এবং ২টি স্থায়ী পশুর হাটের ইজারা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১১টি অস্থায়ী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৯টি অস্থায়ী পশুর হাট বসছে। এ ছাড়া, উত্তর সিটির অন্তর্গত গাবতলী ও দক্ষিণ সিটির অন্তর্গত শারুলিয়ার স্থায়ী হাট যুক্ত হবে। মোট পশুর হাট থাকবে ২২টি। তবে, অন্যান্য বাবের মতো এবার হাট বসছে না আফতাবনগরে। সেখানে পশুর হাট বসানো যাবে না বলে রায় রয়েছে হাইকোর্টের। ঈদের চার দিন আগে অর্থাৎ ১৩ জুন (রোববার) থেকে এসব হাটে আনুষ্ঠানিকভাবে পশু বেচাকেনা শুরু হবে।

এরই ধারাবাহিকতায় কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর খিলগাঁও এলাকার ঐতিহ্যবাহী মেরাদিয়া পশুর হাট তৈরির প্রস্তুতি চলছে। এই হাটে দেশের বিভিন্ন জায়গা থেকে আনা হবে লাখ লাখ পশু। ইজারাদার ইতোমধ্যে হাট তৈরির প্রস্তুতি শুরু করেছেন। পশুর হাট সংলগ্ন মেরাদিয়া, রামপুরা, খিলগাঁও ও দক্ষিণ বনশ্রীর প্রধান সড়কে বড় বড় গেট করা হয়েছে। পাশাপাশি প্রধান প্রবেশ পথে হাসিল দেওয়ার কাউন্টার তৈরি করা হচ্ছে। হাটের ভেতরে গরু বাঁধার জন্য বাঁশ খুঁটি গর্ত করে বসানো হয়েছে। এ ছাড়া, বাঁশের খুঁটিতে হাট বুকিং স্টিকার ঝোলানো হয়েছে। এখনো হাট তৈরিতে শ্রমিকরা কর্মব্যস্ত সময় পার করছেন।

ইজারাদারের সঙ্গে কথা বলে জানা গেছে, আনুষ্ঠানিক হাট শুরু ১৩ জুন শুরু হবে। তবে, নির্ধারিত তারিখের আগে পশু ব্যবসায়ীরা হাটে পশু নিয়ে আসলে তা ফেরত দেওয়া হয় না। এজন্য তাদের হাটে ঢুকতে ও থাকার ব্যবস্থা করে দেওয়া হবে। এখন পর্যন্ত মেরাদিয়া পশুর হাটের প্রধান প্রবেশপথে ১৩টি হাসিল কাউন্টার বসানো সিদ্ধান্ত রয়েছে। তবে, হাটে পশুর যোগানের পরিপ্রেক্ষিতে হাসিল কাউন্টার আরও বাড়ানো হতে পারে। কারণ, এবার হাইকোর্টোর নির্দেশের আফতাবনগরে কুরবানির পশুর হাট বসছে না। তাই, মেরাদিয়ার হাটে এবার সেখানকার পশু উঠার সম্ভাবনা দেখা দিয়েছে। তাই পরিস্থিতি বিবেচনা করে হাসিল কাউন্টার বাড়াবে হাট কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে আবু সাইদ রাইজিংবিডিকে বলেন, রাজধানীর খিলগাঁও এলাকার ঐতিহ্যবাহী মেরাদিয়া পশুর হাট তৈরির কাজ চলছে। আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যে পশুর হাট চালু করতে পারব। ইতোমধ্যে হাটের হাসিল ঘর, কন্ট্রোল রুম, পশু চিকিৎসা কেন্দ্র ও পশু রাখার স্থান তৈরির কাজ শুরু হয়েছে। আশা করছি ১৩ জুন থেকে আনুষ্ঠানিকভাবে কোরবানির পশুর আনুষ্ঠানিক বেচা-বিক্রি শুরু হবে। এখন পর্যন্ত ১৩টি হাসিল কাউন্টার বসানো সিদ্ধান্ত নিয়েছি। তবে হাটে পশুর যোগান বাড়লে হাসিল কাউন্টার বাড়ানো হবে। এবার হাইকোর্টোর নির্দেশের আফতাবনগরে কুরবানির পশুর হাট বসছে না। তাই মেরাদিয়ার হাটে এবার কুবানির পশু বেশি উঠতে পারে। তাই পরিস্থিতি বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নেব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর কুরবানির জন্য এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশু প্রস্তুত রয়েছে। গত বছরের তুলনায় এবার পশুর সংখ্যা বেড়েছে। চার লাখ ৪৪ হাজার ৩৪টি বেশি এ বছর। এ বছর বিভাগীয় পর্যায়ের তথ্যানুযায়ী, কোরবানিযোগ্য গবাদি পশুর সর্বোচ্চ সম্ভাব্য চাহিদা এক কোটি ৭ লাখ ২ হাজার ৩৯৪টি। কোরবানি যোগ্য পশুর মধ্যে ৫২ লাখ ৬৮৪টি গরু রয়েছে। এ ছাড়া, মহিষ ১ লাখ ৬০ হাজার ৩২০টি, ছাগল ৬৮ লাখ ৫০ হাজার ৫৮টি, ভেড়া ৭ লাখ ৬৭ হাজার ৭৪৩টি। ১৮৫০টি পশু অন্য প্রজাতির পশু রয়েছে।

/এনএইচ/


সর্বশেষ

পাঠকপ্রিয়