ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট : বাড়ছে উপকারভোগীর সংখ্যা

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১১ জুন ২০২৪  
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট : বাড়ছে উপকারভোগীর সংখ্যা

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপকারভোগীর সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

উল্লেখ্য অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি প্রদান করা হয়। 

মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান মন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেন এমপি আবদুল লতিফ।

আ. ক. ম. মোজাম্মেল হক বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীর উপবৃত্তি ও টিউশন ফির অর্থ কোনো প্রকার ক্যাশ আউট চার্জ প্রদান ছাড়াই সরাসরি শিক্ষার্থীর একাউন্টে মোবাইল ব্যাংকিং ও অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে প্রেরণ করা হয়। চলতি অর্থবছরে উপবৃত্তি বাবদ এখনো কোনো অর্থ বিতরণ করা হয়নি। জুন মাসে বিতরণ করা হবে।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ের ৫৯ লাখ ৬২ হাজার জন শিক্ষার্থীকে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ২ হাজার ৫৮ কোটি ৬০ লাখ ৯০ হাজার ৭২০ টাকা বিতরণ করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে উপকারভোগীর সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। এ জন্য  ২০২৩-২৪ অর্থবছরে ২ হাজার ২৮৬ কোটি ৬৯ লাখ ৮৫ হাজার টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  

এমপি মোশতাক আহমেদ রুহীর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বাংলাদেশে ২৭টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মোট ৭ লাখ ৪০ হাজার ৬৩০ জন লোকসংখ্যা আছে। দেশের সমতলে বসবাসরত এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত জনগণের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নাধীন রয়েছে। এ কর্মসূচিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবের নেতৃতে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন খাতে বরাদ্দ প্রদান করা হয়। উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত নেতৃস্থানীয় ব্যক্তিগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সম্পৃক্ততায় গঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধমে উগকারভোগী নির্বাচন, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।

 

এএএম/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়