ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মে মাসে সর্বোচ্চ সড়ক দুর্ঘটনা ঢাকায়, কম বরিশালে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১২ জুন ২০২৪  
মে মাসে সর্বোচ্চ সড়ক দুর্ঘটনা ঢাকায়, কম বরিশালে

ফাইল ফটো

বিদায়ী মে মাসে বাংলাদেশের গণমাধ্যমে ৫০৮টি সড়ক দুর্ঘটনায় ৫১০ জনের মৃত্যু এবং ৯২১ জন আহত হওয়ার তথ্য পেয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এ মাসে রেলপথে ৩৭টি দুর্ঘটনায় ৩২ জন নিহত এবং ১১ জন আহত হয়েছেন। নৌপথে ৫টি দুর্ঘটনায় ৩ জন নিহত এবং ৫২ জন নিখোঁজ হয়েছেন। সড়ক, রেল ও নৌপথে মোট ৫৫০টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত এবং ৯৩২ জন আহত হয়েছেন। 

সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১১৫টি সড়ক দুর্ঘটনায় ১২১ জন নিহত এবং ২১০ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে বরিশাল বিভাগে। এ বিভাগে ২৬টি সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছেন।

বুধবার (১২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি জানান, মে মাসে ১৭৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৫ জন নিহত এবং ১৯০ জন আহত হয়েছে, যা মোট দুর্ঘটনার ৩৪ দশমিক ৬৪ শতাংশ, নিহতের ৩৪ দশমিক ৩১ শতাংশ ও আহতের ২০ দশমিক ৬২ শতাংশ। 

সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৫ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৩১ জন চালক, ৭৬ জন পথচারী, ১২১ জন পরিবহন শ্রমিক, ৫৪ জন শিক্ষার্থী, ১৯ জন শিক্ষক, ৮১ জন নারী, ৫৮ জন শিশু, দুজন সাংবাদিক, তিনজন প্রকোশলী, একজন মুক্তিযোদ্ধা এবং পাঁচজন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী। 

উল্লিখিত সময়ে সড়ক দুর্ঘটনায় পতিত হয়েছে ৭৫৭টি যানবাহন। এসবের মধ্যে ২৭ দশমিক ২১ শতাংশ মোটরসাইকেল, ২৪ দশমিক ৭০ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১০ দশমিক ০৩ শতাংশ বাস, ১৭ দশমিক ৮৩ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৫ দশমিক ২৮ শতাংশ সিএনজিচালিত অটোরিক্সা, ৯ দশমিক ৩৭ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা এবং ৫ দশমিক ৫৪ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়