ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

সংসদে কৃষিমন্ত্রী

দেশে চাষযোগ্য জমি ৮৮ লাখ হেক্টর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ১৩ জুন ২০২৪  
দেশে চাষযোগ্য জমি ৮৮ লাখ হেক্টর

ফাইল ফটো

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, বাংলাদেশের মোট আয়তন ১ কোটি ৪৯ লাখ ২১ হাজার হেক্টর। দেশে মোট চাষযোগ্য জমি ৮৮ লাখ ১৭ হাজার ৯৩৫ হেক্টর অর্থাৎ দেশে চাষযোগ্য জমি মোট আয়তনের প্রায় ৫৯ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মন্ত্রী জানান, অকৃষি কাজে কৃষিজমির ব্যবহার সীমিত রাখা এবং যত্রতত্র স্থাপনা না করার বিষয়ে বিস্তারিত উল্লেখপূর্বক গৃহায়ন ও গণপূর্ত, ভূমি এবং শিল্প মন্ত্রণালয়কে পত্র দেওয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদেরকে বিষয়টি নিশ্চিত করার উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

কৃষিজমি রক্ষার্থে ‘কৃষিজমি সুরক্ষা ও ব্যবহার আইন’ নামে একটি আইন পাসের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে বলে জানিয়েছেন মন্ত্রী।

এমপি আলী আজমের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, জমির উর্বরতা বৃদ্ধির লক্ষ্যে মাটি পরীক্ষা করে সার দেওয়া হয়। সুষম মাত্রায় রসায়নিক সার ব্যবহারের জন্য পরামর্শ এবং জৈব সার হিসাবে কম্পোস্ট, ভার্মি কম্পোস্ট, সবুজ সার, খামারজাত সার উৎপাদন ও ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। সেইসঙ্গে প্রয়োজনীয় সেচের ব্যবস্থা করা হয়।

এএএম/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়