ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহারের জন্য বাংলাদেশের প্রতি আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ১৩ জুন ২০২৪   আপডেট: ২২:০১, ১৩ জুন ২০২৪
মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহারের জন্য বাংলাদেশের প্রতি আহ্বান

বাংলাদেশ সরকারের কমন মার্কেট ফর ইর্স্টান এন্ড সাউদার্ন আফ্রিকা, সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি এবং ইস্ট আফ্রিকান কমিউনিটি কর্তৃক প্রদত্ত বাণিজ্য সুবিধা ভোগ করার জন্য মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহার করার জন্য আহ্বান জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি পৃথ্বীরাজ সিং রূপণ।

বাংলাদেশ হাই কমিশন, মরিশাসে নবনিযুক্ত হাইকমিশনার জকি আহাদ আজ মরিশাসের স্টেট হাউসে পৃথ্বীরাজ সিং রূপণ জি.সি.এস.কে’র নিকট আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করেন। এ সময় মরিশাসের রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশের পর মরিশাসের রাষ্ট্রপতি বাংলাদেশের হাই কমিশনারকে অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতিকেও তার শুভকামনা জ্ঞাপন করেন। 

রাষ্ট্রপতি বলেন, মরিশাস সর্বদা বাংলাদেশ  ও মরিশাসের মধ্যকার সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে। তিনি বাংলাদেশ সরকারের কমন মার্কেট ফর ইর্স্টান এন্ড সাউদার্ন আফ্রিকা, সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি এবং ইস্ট আফ্রিকান কমিউনিটি কর্তৃক প্রদত্ত বাণিজ্য সুবিধা ভোগ করার জন্য মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহার করার জন্য আহ্বান জানান। 

মরিশাসের রাষ্ট্রপতি মরিশাসের বিভিন্ন খাতে বিশেষত পোশাক খাতে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অবদানের প্রশংসা করেন। এ ছাড়াও তিনি দু’দেশের মধ্যকার অনিষ্পন্ন সমঝোতা স্মারক বা চুক্তিসমূহ চূড়ান্ত করার ওপর গুরুত্বারোপ করেন। এ সময়ে তিনি ২০২৩ সালের মে মাসে তার বাংলাদেশ সফরের স্মৃতি স্মরণ করেন।

হাই কমিশনার জকি আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির উষ্ণ শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি মরিশাস সরকার কর্তৃক তার প্রতি প্রসারিত উষ্ণ শুভেচ্ছা ও আন্তরিক সহযোগিতার জন্য মরিশাস সরকারকে কৃতজ্ঞতা জানান। 

তিনি তার মেয়াদকালে দু‘দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়করণে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রকে নতুন পর্যায়ে উন্নীতকরণের সর্বোচ্চ চেষ্টা  চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

হাই কমিশনার আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা‘  গড়ার স্বপ্ন  পূরণের লক্ষ্যে বাংলাদেশের জনসাধারণের জীবন মানের উৎকর্ষ  সাধনে নিরলস কাজ করে যাচ্ছেন।  এ প্রসঙ্গে, তিনি আরও উল্লেখ করেন, সাম্প্রতিক অতীতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আঞ্চলিক  ও বৈশ্বিক ফোরাম সক্রিয় ভূমিকার জন্য বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে এক নতুন উচ্চতায় আসীন হয়েছে। তিনি মরিশাসের বিভিন্ন খাতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ দেয়ায় মরিশাস সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। 

উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করেন, উভয় সরকার দু‘দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট সহযোগিতায় নতুন পথ সন্ধানের জন্য ভবিষ্যতে কাজ করে যাবে।

হাই কমিশনার আহাদ পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ ভ্রমণের জন্য মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ জানান।

উক্ত অনুষ্ঠান মরিশাসের স্টেট হাউস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ হাইকমিশন, মরিশাসে কর্মরত যাকারিয়া বিন আমজাদ প্রথম সচিব (রাজনৈতিক), প্রথম সচিব মো: জাহাঙ্গীর আলম  এবং প্রথম সচিব (শ্রম) মো: আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

হাই কমিশনার জকি আহাদ গত ৯ জুন বাংলাদেশ হাইকমিশন, পোর্ট লুইসে যোগদান করেন। তিনি পেশাদার কূটনৈতিক। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইং এবং বাংলাদেশ মিশন বেইজিং, দ্য হেগ, ম্যানচেস্টার, কলকাতা ও কুনমিং এ বিভিন্ন পদে সুনামের সাথে কাজ করেছেন।

হাসান/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়