ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

হজ শেষে দেশে ফিরলেন ৩৯২০ জন‌, ৩৫ বাংলাদেশির মৃত্যু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ২২ জুন ২০২৪   আপডেট: ১৪:৫১, ২২ জুন ২০২৪
হজ শেষে দেশে ফিরলেন ৩৯২০ জন‌, ৩৫ বাংলাদেশির মৃত্যু

পবিত্র হজ পালন শেষে তিন হাজার ৯২০ জন‌ হাজি দেশে ফিরেছেন। তবে হজে গিয়ে মৃত্যু হয়েছে ৩৫ বাংলাদেশির।

শনিবার (২২ জুন) সকাল পর্যন্ত ১০টি ফ্লাইটে তারা দেশে ফেরেন। গত বৃহস্পতিবার (২০ জুন) থেকে শুরু হয়েছে ফিরতি ফ্লাইট।

শনিবার হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

হেল্প ডেস্কের তথ্য মতে, বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফ্লাইটটি সৌদির কিং আবদুল আজিজ বিমানবন্দর ছেড়ে আসে বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায়। পরদিন তিনটি বিমান সংস্থার আরও ১০টি ফ্লাইট হাজিদের নিয়ে দেশে ফিরেছে। ‌হাজি নিয়ে শেষ ফ্লাইটটি দেশে ফিরবে আগামী ২২ জুলাই।

এদিকে, চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবের মৃত্যু এক হাজার ছাড়িয়েছে। সৌদিতে তীব্র তাপদাহের কারণে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৩৫ জন বংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ১৮ জন‌ হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন।

মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে ২৮ জন পুরুষ ও সাত জন নারী। এর মধ্যে মক্কায় ২৮ জন, মদিনায় চারজন, মিনায় দুজন ও জেদ্দায় একজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়