ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ঈদযাত্রায় ৩৩৭ দুর্ঘটনায় নিহত ৪৮৮ 

নিজস্ব প্রতিবেদক      || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ২৬ জুন ২০২৪   আপডেট: ১৫:০৭, ২৬ জুন ২০২৪
ঈদযাত্রায় ৩৩৭ দুর্ঘটনায় নিহত ৪৮৮ 

সংবাদ সম্মেলনে কথা বলেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব

পবিত্র ঈদুল আজহার সময়ে সড়ক, রেল ও নৌ পথে মোট ৩৩৭ দুর্ঘটনায় ৪৮৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ৮৫০ জন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (২৬ জুন) বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই প্রতিবেদন তুলে ধরেন।

যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে দেখা গেছে, ঈদযাত্রা শুরুর দিন ১০ জুন থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরা ২৪ জুন পর্যন্ত এই ১৫ দিনে সংবাদপত্রে প্রকাশিত তথ্যমতে ৩০৯ সড়ক দুর্ঘটনায় ৩৩৬ জন নিহত ও ৭৬২ জন আহত হয়েছেন। অপরদিকে, ঢাকার পঙ্গু হাসপাতালের তথ্য অনুযায়ী ঈদের আগে পরে ১৪ দিনে ১০৭৮ জন সড়ক দুর্ঘটনায় রোগী ভর্তি হয়েছেন। যার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়ে হাত বা পা ভেঙে ভর্তি রোগী ৪৭৮ জন।

আরো পড়ুন:

২০২৩ সালের ঈদুল আজহার যাতায়াতের সঙ্গে তুলনা করলে এবারের ঈদে সড়ক দুর্ঘটনা ১১ দশমিক ৫৫ শতাংশ, প্রাণহানি ৫৩ দশমিক ১৭ শতাংশ, আহত ২৩৮ দশমিক ২৩ শতাংশ বেড়েছে বলে তিনি জানান।

প্রতিবেদন অনুযায়ী দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। ১৩২ মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৯৯ জন। যা মোট দুর্ঘটনার ৪২ দশমিক ৭১ শতাংশ, মোট নিহতের ২৮ দশমিক ৩৮ শতাংশ, মোট আহতের ৩২ দশমিক ৫৫ শতাংশ।

এই সময় সড়কে দুর্ঘটনায় ৫১ জন চালক, ১১ জন পরিবহন শ্রমিক, ৪৮ জন পথচারী, ৬১ জন নারী, ২৪ জন শিশু, ১৪ জন শিক্ষার্থী, একজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ৩ জন শিক্ষক, ২ জন মুক্তিযোদ্ধা, ৩ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী নিহত হয়েছেন।

একই সময়ে রেলপথে ২২ দুর্ঘটনায় ২০ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এছাড়া,  নৌ পথে ৬টি দুর্ঘটনায় ১০ জন নিহত, ৬ জন আহত ও ৬ জন নিখোঁজ রয়েছেন। 

ঢাকা/মামুন/ইভা 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়