ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

ইকো-ট্যুরিজম সম্প্রসারণে বাংলাদেশ ও মালদ্বীপ কাজ করবে: পরিবেশমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ২৬ জুন ২০২৪   আপডেট: ১৮:৩৯, ২৬ জুন ২০২৪
ইকো-ট্যুরিজম সম্প্রসারণে বাংলাদেশ ও মালদ্বীপ কাজ করবে: পরিবেশমন্ত্রী

জলবায়ু কূটনীতি ও ইকো-ট্যুরিজম সম্প্রসারণে বাংলাদেশ ও মালদ্বীপ একসঙ্গে কাজ করবে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বুধবার (২৬ জুন) ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রাম (এসএসিইপি) সম্মেলনের পার্শ্ব বৈঠকে মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তি মন্ত্রী তরিক ইব্রাহিমের সঙ্গে বৈঠকে তি‌নি একথা ব‌লেন।

এসময় তি‌নি মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান সম্প্রসারণ এবং তাদের কল্যাণ নিশ্চিত করার আহ্বান জানান। একইসঙ্গে তিনি বাংলাদেশের সমুদ্র সৈকত এবং মালদ্বীপের দ্বীপের সমন্বয়ে ইকোট্যুরিজমে যৌথ প্রোগ্রাম আয়োজনের প্রস্তাব দেন।

মালদ্বীপের মন্ত্রী তরিক ইব্রাহিম বাংলাদেশ থেকে ফলজ, বনজ এবং ঔষধী বৃক্ষের চারা আমদানি এবং নার্সারি স্থাপনে সহযোগিতা কামনা করেন।

তিনি জানান, মালদ্বীপের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য পুনরায় উন্মুক্ত হয়েছে। ফলে বাংলাদেশের শ্রমিকের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

বৈঠ‌কে সমুদ্র পৃষ্ঠের উচ্চতার পরিবর্তন পর্যবেক্ষণের জন্য বাংলাদেশের জিও স্যাটেলাইট ব্যবহারের বিষয়েও আলোচনা হয়েছে। উভয় দেশের মধ্যে এ সহযোগিতামূলক প্রচেষ্টা জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং ইকো-ট্যুরিজম সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

/ঢাকা/নঈমুদ্দীন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়