ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

চলন্ত ট্রেনে গণধর্ষণ: দায়ীদের কঠোর শাস্তি দাবি      

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২৭ জুন ২০২৪  
চলন্ত ট্রেনে গণধর্ষণ: দায়ীদের কঠোর শাস্তি দাবি      

চট্টগ্রামগামী চলন্ত ট্রেনে এক তরুণীকে গণধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এ ঘটনায় দায়ীদের কঠোর শাস্তির দাবি জানানো হয়। 

বৃহস্পতিবার (২৭ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, বিগত ১৫ বছরে রেলে লাখ, লাখ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে, নতুন নতুন রেলপথ, রেলস্টেশন হচ্ছে, ইঞ্জিন ও কোচ আমদানি করে নতুন রেল চালু করা হচ্ছে, রেলে যাত্রী নিরাপত্তায় রেল পুলিশের (জিআরপি) পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) সদস্য বৃদ্ধি হচ্ছে। কিন্তু যাত্রীসেবা ও যাত্রী নিরাপত্তা কোথায় তা নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। যাত্রীদের টাকায় জিআরপি ও আরএনবি নামে দুটি বাহিনী থাকার পরেও চলন্ত ট্রেনে একজন যাত্রীকে গণধর্ষণের ঘটনা প্রমাণ করে, এসব বাহিনী যাত্রী নিরাপত্তায় উদাসীন। দায়িত্ব পালনে গাফিলতির জন্য কোনো প্রকার জবাবদিহি না থাকায় যাত্রীরা চলন্ত ট্রেনেও নিরাপদ নন।

আরও পড়ুন: চলন্ত ট্রেনে তরুণীকে গণধর্ষণ, আটক ৩

অধিকাংশ সময়ে বিভিন্ন ট্রেনে চুরি, ছিনতাইয়ের ঘটনা ঘটছে। রাতের বেলায় কোথাও কোথাও যাত্রীদের ডাকাতিরও ঘটনাও ঘটছে। রেলে যাত্রী নিরাপত্তা ও যাত্রীসেবায় নিয়োজিত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা সবাই মিলেমিশে টিকিট বিহীন যাত্রীদের থেকে টাকা আয়ে ব্যস্ত থাকে বলে অভিযোগ করেন তিনি।

ধর্ষণের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি। রেলে কর্মরত বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের গায়ে প্রতিষ্ঠানের নাম ও লোগো সম্বলিত পোশাক পরে দায়িত্ব পালন করা, প্রত্যেক কর্মীদের পোশাকের ওপর নেইম প্লেট থাকা বাধ্যতামূলক করার দাবি জানান তিনি।

উল্লেখ্য, গতকাল ২৬ জুন সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসে এক তরুণীকে গণধর্ষণ করা হয়। এ ঘটনায় ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এসএ করপোরেশনের তিন কর্মীকে আটক করেছে রেলওয়ে পুলিশ। এছাড়া, দায়িত্বে অবহেলার অভিযোগে ট্রেনের পরিচালক (গার্ড) আবদুর রহিমকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে।

ঢাকা/মামুন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়