ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

সৌদি সরকারের পক্ষ থেকে হাব সভাপতিকে শুভেচ্ছা স্মারক প্রদান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ২৭ জুন ২০২৪  
সৌদি সরকারের পক্ষ থেকে হাব সভাপতিকে শুভেচ্ছা স্মারক প্রদান

হজ ব্যবস্থাপনায় বিশেষ অবদানের স্বীকৃত স্বরুপ রাজকীয় সৌদি সরকারের পক্ষ থেকে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমকে শুভেচ্ছা স্মারক প্রদান করেছেন সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আল হাসান আল মানাখরা।

এ সময় সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ডিজি ড. বদর আল সোলায়মানী উপস্থিত ছিলেন।

সৌদি উপমন্ত্রী বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় হাব সভাপতির ভূমিকার প্রশংসা করেন। বৃহস্প‌তিবার (২৭ জুন) হা‌বের এক বিজ্ঞ‌প্তি‌তে এসব তথ‌্য জানা‌নো হয়।

২০২৪ সালের হজে সৌদি মোয়াল্লেমদের সেবা প্রদানে কোনো অনিয়ম হয়ে থাকলে তিনি তা জানতে চেয়েছেন এবং দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবেন বলে উল্লেখ করেন। এ বছর জামারাতে প্রবেশের সময় অব্যবস্থাপনা ও কিছু সৌদি মোয়াল্লেমের গাফিলতির বিষয়ে মান সৌদি  উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন। ২০২৫ সালের হজ এর বিষয়ে একটি রোডম্যাপ দ্রুত প্রকাশ করবেন বলে হাব সভাপতিকে অবহিত করেন সৌদি উপমন্ত্রী।

তিনি আগামীতে একসাথে কাজ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন এবং হাজিদের কষ্ট লাঘবে কি কি করা যায়, এ বিষয়ে তিনি হাব সভাপতির মতামত প্রত্যাশা করেন।

সারাবিশ্বের হজযাত্রীদের কল্যাণে সৌদি সরকার এবং সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপ সম্পর্কে তিনি হাব সভাপতিকে অবহিত করেন।

ই-হজ ব্যবস্হাপনার কারণে বাংলাদেশের হজযাত্রী ও হজ এজেন্সীর কষ্ট লাঘব হয়েছে বলে হাব সভাপতি এ সময় উল্লেখ করেন।

সৌদি সরকারের ই-হজ চালু করার পর এখন আর এ ভোগান্তি নাই মর্মে হাব সভাপতি উল্লেখ করেন। সৌদি সরকারের ডিজিটাল হজ ব্যবস্থাপনা বর্তমানে হজযাত্রীদের মোয়াল্লেম সিলেকশন, বাড়ি ভাড়া, ট্রান্সপোর্ট, প্যামেন্ট, ই-ভিসা ইত্যাদি সহজ করার জন্য তিনি সৌদি সরকারকে ধন্যবাদ। পাশাশাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের হজযাত্রীদের কল্যাণে ই-হজ ব্যবস্থাপনা চালু করেছেন। বর্তমান ডিজিটাল ই-হজ ব্যবস্হাপনার মাধ্যমে হজ ব্যবস্হাপনা বাংলাদেশ পর্বও সহজ করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের কল্যাণে সার্বক্ষণিক হজ কার্যক্রম ব্যক্তিগতভাবে তদারকি করেন, তাই বাংলাদেশের হজযাত্রীদের হজযাত্রা নিশ্চিত হয়েছে বলে সৌদি উপমন্ত্রীকে হাব সভাপতি অবহিত করেন। 

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউছুফ ঈসা আল দুহাইলান এর প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন হাব সভাপতি।

২০২৪ সালের হজে সার্বিক সহযোগিতা ও বিশেষ করে সময় শেষ হয়ে যাওয়ার পরও হজ ভিসা ইস্যু চালু রাখার জন্য সৌদি হজ ও ওমরাহ উপমন্ত্রীকে ধন্যবাদ জানান। 

/নঈমুদ্দীন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়