ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

গার্মেন্টস শ্রমিকের রেশনিংয়ের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২৮ জুন ২০২৪   আপডেট: ১৩:২৬, ২৮ জুন ২০২৪
গার্মেন্টস শ্রমিকের রেশনিংয়ের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি

৮ লাখ কোটি টাকার প্রস্তাবিত বাজেটে ৪২ লাখ গার্মেন্টস শ্রমিকের রেশনিংয়ের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (২৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস নারী শ্রমিক প্রতীক অনশন কর্মসূচি থেকে সংগঠনটি এ দাবি জানায়।

বেলা ১১ টায় জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নারী কমিটির সাধারণ সম্পাদক ক্যামেলিয়া হাসানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন নারী কমিটির সভাপতি মিসেস জেসমিন আক্তার।

প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জনাব আমিরুল হক আমিন। 

আরও বক্তব্য রাখেন নারী নেত্রী সুরাইয়া জেসমিন রুমা, মনিরা মুন্নি, সুইটি সুলতানা, আসমা আক্তার, ফাতেমা আক্তার, কারিনা আক্তার, সাবিনা আক্তার, শামিমা আক্তার প্রমুখ। 

বক্তারা বলেন, দেশের সবচাইতে বড় শিল্প গার্মেন্টস। এ শিল্পে ৪২ লাখ শ্রমিক কাজ করে, যাদের ৭০ শতাংশ নারী শ্রমিক। এই শ্রমিকেরা দেশের মোট রপ্তানির ৮৪ শতাংশ পূরণ করে। গার্মেন্টস শ্রমিকদের শ্রম ও ঘামে দেশ চলে কিন্তু তাদের খুব কম মজুরী দেওয়া হয়। অন্যদিকে দ্রব্যমূল্যের আকাশচুম্বী গতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্যবৃদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়াত ভাড়া, চিকিৎসা খরচ বৃদ্ধি সব কিছু মিলিয়ে দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিক আজ দিশেহারা। অনেক গার্মেন্টসের শ্রমিক অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছেন।

তারা বলেন, গত পাঁচ বছর ধরে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং চালুর আলোচনা চলছে। সাবেক বাণিজ্যমন্ত্রী, বর্তমান বাণিজ্য প্রতিমন্ত্রী, সাবেক শ্রম প্রতিমন্ত্রীসহ অনেক সংসদ সদস্য ও মন্ত্রী বারবার এ বিষয়ে কথা বলেছেন এবং আশ্বস্ত করেছেন। কিন্তু আজ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকরা রেশন থেকে বঞ্চিত রয়ে গেছেন। দুর্ভাগ্যজনক বিষয় এই যে, গত ৬ জুন সংসদে উত্থাপিত আগামী ২০২৪- ২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটেও গার্মেন্টস শ্রমিকদের রেশনের কোনো বরাদ্দ রাখা হয় নাই, যা দেশের সকল গার্মেন্টস শ্রমিককে ক্ষুব্ধ করেছে।

অবিলম্বে প্রস্তাবিত ৮ লাখ কোটি টাকার বাজেটে দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিকদের রেশনিং নিশ্চিত করার জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার দাবি জানানো হয়।

বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং এর জন্য বরাদ্দ না রাখা হলে সংসদ অভিমুখে গার্মেন্টস নারী শ্রমিক পদযাত্রা করবে বলে জানানো হয়।

মামুন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়