ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

রেমালে ক্ষতিগ্রস্তদের জন্য দেড় লাখ ইউরো দিচ্ছে আইরিশ এইড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ২৮ জুন ২০২৪   আপডেট: ১৮:৫৮, ২৮ জুন ২০২৪
রেমালে ক্ষতিগ্রস্তদের জন্য দেড় লাখ ইউরো দিচ্ছে আইরিশ এইড

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে উপকূলীয় জেলাগুলোর প্রায় ৪৬ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হন

আয়ারল্যান্ডের সিভিল সোসাইটি পার্টনারশিপের (আইসিএসপি) অ্যাকিউট ক্রাইসিস স্ট্রিমের (এসিএস) আওতায় বাংলাদেশে ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে ১ লাখ ৪৮ হাজার ১৭০ ইউরো বরাদ্দের অনুমোদন দিয়েছে আইরিশ এইড। প্ল্যান ইন্টারন্যাশনালের মাধ্যমে এ তহবিল সরবরাহ করা হবে।

আইরিশ এইডের অর্থায়নে প্ল্যান ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ২০২৪ সালের ১ জুলাই থেকে ১ নভেম্বর পর্যন্ত ভোলা ও বরগুনা জেলার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ৮০০ পরিবারের প্রায় ৩ হাজার ৪৪০ জনকে প্রয়োজনীয় পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সেবা দেওয়া হবে। নিরাপদ পানীয় জলের প্রাপ্যতা নিশ্চিত করা, স্যানিটেশন সুবিধা পুনরুদ্ধার করা এবং স্বাস্থ্যবিধি সামগ্রী বিতরণ করা এ উদ্যোগের লক্ষ্য।

গত ২৬ মে বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে উপকূলীয় জেলাগুলোর প্রায় ৪৬ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হন। এর মধ্যে ৩৩ লাখ মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ১ লাখ ৭৩ হাজার ৮৬৬টি ঘরবাড়ি আংশিক বা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তীব্র পানি সঙ্কট, খাদ্য নিরাপত্তাহীনতা, বিদ্যুৎ বিভ্রাট ও যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে।

আয়ারল্যান্ডের সিভিল সোসাইটি পার্টনারশিপ ফর এ বেটার ওয়ার্ল্ড (আইসিএসপি) বিশ্বব্যাপী দীর্ঘমেয়াদি উন্নয়ন ও মানবিক সহায়তা সরবরাহে আইরিশ নাগরিক সমাজ সংস্থাগুলোর একটি ৫ বছরের তহবিল উদ্যোগ (২০২৩-২০২৭)। আইসিএসপি চারটি তহবিল প্রবাহকে অন্তর্ভুক্ত করে—দীর্ঘমেয়াদি উন্নয়ন, দীর্ঘস্থায়ী মানবিক সঙ্কট, তীব্র মানবিক সঙ্কট ও শিক্ষা। ২০২৪ সালে জলবায়ু খাতে ৯.৯ মিলিয়ন ইউরোসহ ১০টি আইরিশ এনজিওকে প্রায় ১০০ মিলিয়ন ইউরো দিয়েছে আইসিএসপি।

রোহিঙ্গা শরণার্থী অনুপ্রবেশসহ একাধিক মানবিক সঙ্কট মোকাবিলা করছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ২০১৯ সাল থেকে রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় ইউএনএইচসিআরকে ৬.৫ মিলিয়ন ইউরো দিয়েছে। এতে শরণার্থী ও স্থানীয় সম্প্রদায় উভয়ই উপকৃত হয়েছে।

২০২৩ সালে কক্সবাজারে রেজিলেন্স-বিল্ডিং কর্মসূচিতে পুষ্টি ও দুর্যোগ ঝুঁকি কমানোর উদ্যোগে ১৫ লাখ ৬১ হাজার ৫০৮ ইউরো দেয় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, যা ২০২৪ সালে বেড়ে দাঁড়ায় ১৭ লাখ ৪ হাজার ইউরোতে।

২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে আয়ারল্যান্ডের বৈদেশিক নীতির অগ্রাধিকারগুলোর পাশাপাশি লিঙ্গসমতার প্রচার ও সুশাসনকে উৎসাহ দেওয়ার কাজ করে আসছে প্ল্যান ইন্টারন্যাশনাল, আয়ারল্যান্ড।

পারভেজ/রফিক

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়