ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ছাদ কৃষির প্রদর্শনী করবে ডিএনসিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ২ জুলাই ২০২৪  
ছাদ কৃষির প্রদর্শনী করবে ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে ছাদ কৃষির প্রদর্শনী করা হবে বলে ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। 

মঙ্গলবার (২ জুলাই) গুলশানে ডিএনসিসির নগর ভবনে উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় রিবেটযোগ্য ছাদবাগানকারী, বৃক্ষরোপনকারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ এবং মশাবাহিত রোগ প্রতিরোধে করণীয় সম্পর্কে নীতিমালা প্রণয়ন বিষয়ক এক সভায় এই ঘোষণা দেন তিনি। 

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা নেই। অতএব ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে। কোনও ছাদে বাগান বা কৃষি থাকলে সেই ছাদে উঠতে ভালো লাগে। এর মাধ্যমে তাজা ফলমূল ও শাকসবজি পাওয়া যায়। এটি বিল্ডিংয়ের তাপমাত্রা কমাতেও সহায়তা করে। ছাদ কৃষি পরিবেশ রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণেও ভূমিকা রাখে। ঢাকায় অনেকে ছাদ কৃষি করছে। আরও উৎসাহিত করতে আমরা ছাদ কৃষি নিয়ে প্রদর্শনীর আয়োজন করবো।

আগামী নভেম্বর মাসে প্রদর্শনীর আয়োজন করার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেন তিনি। 

মেয়র আরও বলেন, ছাদবাগান করলে ১০% কর ছাড়ের ঘোষণা দিয়েছিলাম। আমাদের প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রণালয় সকল সিটি কর্পোরেশনের জন্য পরিকল্পিত ছাদ বাগানের ওপর কর ছাড়ের অনুমোদন দিয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। রিবেটযোগ্য ছাদবাগানকারী, বৃক্ষরোপনকারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন হলে হোল্ডিং ট্যাক্স ছাড় পাবে নগরবাসী।

সভায় উপস্থিত ছিলেন চ্যানেল আই’র প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ছাদে নিজের চাষ করা উৎপাদিত সবজি ও ফলমূলের গুরুত্ব মানুষের কাছে অনেক বেশি। এটি মানুষের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। ছাদ কৃষিতে উৎপাদিত সবজি খাওয়ার পাশাপাশি অনেকে আর্থিকভাবেও লাভবান হচ্ছে। সিটি কর্পোরেশন ছাদ কৃষির ওপর ট্যাক্স রিবেট দিলে এটি হবে নগরবাসীর জন্য সম্মানের। ছাদ কৃষি নিয়ে প্রদর্শনী দারুণ উদ্যোগ। আমার আহ্বান থাকবে সিটি কর্পোরেশন যেন পরবর্তীতে ছাদ কৃষি নিয়ে এলাকাভিত্তিক প্রদর্শনী করার উদ্যোগ নেয়।

সভায় আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মো. মঈন উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক কে জে এম আব্দুল আউয়াল, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল বাকীসহ অনেকে।

এমএ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়