ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

চার প্রকল্পে ২০ হাজার ৫৭৬ কোটি টাকা দেবে জাইকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ৩ জুলাই ২০২৪  
চার প্রকল্পে ২০ হাজার ৫৭৬ কোটি টাকা দেবে জাইকা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় বিদ্যমান প্রকল্পগুলোর পাশাপাশি আরও চারটি প্রকল্প শুরু হতে যাচ্ছে। প্রকল্পগুলো হলো—উপজেলা প্রশাসন উন্নয়ন প্রকল্প-২ (ইউজিডিপি-২), দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক পানি সরবরাহ প্রকল্প, চট্টগ্রাম পয়ঃনিষ্কাসন প্রকল্প ক্যাচমেন্ট-২ ও ৪ এবং হাওরে বন্যা ব্যবস্থাপনা ও জীবিকা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়)। প্রস্তাবিত চারটি প্রকল্পে জাইকা‘র সহায়তার পরিমাণ ২০ হাজার ৫৭৬ কোটি ৫৬ লাখ টাকা হতে পারে৷ 

বুধবার (৩ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজ কার্যালয়ে জাইকা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই’র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি। 

মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে জাইকা বাংলাদেশের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। ২০২৪-২৫ অর্থবছরে জাইকা’র সহায়তায় নয়টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে৷ সংস্থাটির আর্থিক সহায়তার পরিমাণ ১১ হাজার ৩৪৪ কোটি ৭২ লাখ টাকা৷ চলতি অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের ২২৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে৷ প্রকল্পগুলোতে মোট বরাদ্দ ৩৮ হাজার ৮০৮ কোটি ৮৮ লাখ টাকা৷ 

তিনি আরও বলেন, কয়েক দশক ধরে জাইকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। স্থানীয় সরকারের ক্ষমতায়ন, সক্ষমতা বৃদ্ধি, স্থানীয় সড়ক যোগাযোগসহ বিভিন্ন প্রকল্পে জাইকা সহায়তা করছে৷ আশা করছি, এই বৈঠকের মাধ্যমে সহায়তা আরও বৃদ্ধি পাবে।

জাইকা’র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই বলেছেন, বাংলাদেশের সঙ্গে জাইকার যেসব প্রকল্প চলমান রয়েছে, তার উল্লেখযোগ্য অংশ রয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে। ইতোমধ্যে অনেকগুলো প্রকল্পের অগ্রগতি হয়েছে। নতুন কিছু প্রকল্পের ব্যাপারেও আলোচনা চলছে। বাংলাদেশ অর্থনীতিতে অনেক এগিয়েছে। আশা করছি, এই ধারা অব্যাহত রেখে বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে চূড়ান্তভাবে বের হয়ে আসবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন—স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আকতার হোসেন, জাইকা’র সাউথ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক সাকুডু শুনসুকে, বাংলাদেশে জাইকা’র প্রধান প্রতিনিধি ইচিগুচি তুমোহিদেসহ জাইকা ও স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকতারা।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়