ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘প্রধানমন্ত্রীর চীন সফরে অগ্রাধিকার পাবে দেশের উন্নয়ন’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৪, ৩ জুলাই ২০২৪  
‘প্রধানমন্ত্রীর চীন সফরে অগ্রাধিকার পাবে দেশের উন্নয়ন’

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের উন্নয়ন অভিযাত্রায় চীন ভূমিকা রেখে আসছে। উন্নয়ন অভিযাত্রা যেন বেগবান হয়, এটাই প্রধানমন্ত্রীর চীন সফরে প্রাধান্য পাবে।

বুধবার (৩ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, আমরা সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী কয়েকদিন আগে ভারত সফর করে এসেছেন। সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

তিনি আরও বলেন, চীন আমাদের বড় উন্নয়ন অংশীদার। আমাদের অবকাঠামো উন্নয়ন- যেমন: কর্ণফুলী টানেল, পদ্মা সেতুসহ অনেক আইকনিক স্থাপনায় চীন আমাদের সহায়তা করেছে। আমাদের উন্নয়ন অভিযাত্রায় চীন ভূমিকা পালন করে আসছে। উন্নয়ন অভিযাত্রা যেন বেগবান হয়, সফরে এটাই প্রাধান্য পাবে।

চুক্তি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, চীনের সঙ্গে চুক্তির বিষয়ে পরে বলবো, এখনো বলার মতো সময় হয়নি। এটা এখনো চূড়ান্ত হয়নি। সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত আমরা জানাবো।

প্রধানমন্ত্রীর চীন সফর নিয়ে ভারতের কোনো আপত্তি আছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ভারতের কোনো আপত্তি নেই। ভারতের প্রধানমন্ত্রীর (নরেন্দ্র মোদী) সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছিল। তখন আমাদের প্রধানমন্ত্রী উল্লেখ করেছিলেন, ‘আমি তো চীনে যাচ্ছি’। এভাবেই সেখানে আলোচনা উঠেছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮-১১ জুলাই চীন সফর করবেন। সম্প্রতি সৌ‌দি সফরে আলোচনার বিষয়ে মন্ত্রী বলেন, সৌদি আরবে ৩১ লাখ ৩৭ হাজার বাংলাদেশি কর্মরত আছেন। করোনা মহামারীর পরে তিন বছরে সৌদি আরবে আবার উন্নয়ন কাজ শুরু হয়েছে। গত তিন বছরে ১৭ লাখ কর্মী বিদেশে রপ্তানি হয়েছে। আমরা আরও কর্মী নিতে সৌদি আরবকে অনুরোধ করেছি।

তিনি আরও বলেন, গত তিন বছরে সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানিতে আরও স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের রেজিস্ট্রেশনের বিশেষ সুযোগ প্রদানের অনুরোধ জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-সৌদি আরব সম্পর্ক আর আমরা শ্রমিক রপ্তানিকারক আর তারা গ্রহীতা এমনটা নয়। এখন সম্পর্ক বহুমাত্রিক। তারা বাংলাদেশে বিনিয়োগ করছে, আরও করবে। আমরা বাংলাদেশের ইপিজেড-এ বিনিয়োগ করতে বলেছি। তারা বঙ্গবন্ধু শিল্পনগরী ঘুরে গেছে।

জ্বালানি তেল আমদানি নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের অর্থনৈতিক খাতে তাদের বিনিয়োগ নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে আর্থিক খাতের সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। সৌদি কোম্পানিগুলো থেকে অফশোর ব্যাংকিং অ্যাকাউন্টে আমানত আকর্ষণের ওপর দৃষ্টি নিবন্ধ করা হয়েছে। অফশোর ব্যাংকিং খাতে ৮ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হবে।

তিনি আরও বলেন, সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমানের আসন্ন বাংলাদেশ সফরের বিষয়েও আলোচনা হয়। পাশাপাশি আগামী বছর সৌদি-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর যথাযথ উদযাপনে যৌথ কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের বৈঠককে মন্ত্রী পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নেন তারা।

হাসান/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়