ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

বয়স্করাও পাবেন পেনশন সুবিধা, নেওয়া হচ্ছে নতুন প্রকল্প

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ৪ জুলাই ২০২৪   আপডেট: ১২:২২, ৪ জুলাই ২০২৪
বয়স্করাও পাবেন পেনশন সুবিধা, নেওয়া হচ্ছে নতুন প্রকল্প

সর্বজনীন পেনশন ব্যবস্থাকে আরও ব্যাপক আকার দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।এরই অংশ হিসেবে দেশের বয়স্ক জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় এনে, তাদের বৃদ্ধকালীন সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার।

এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার, সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৮০২ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রকল্প সহায়তা দেবে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং বাকি ৭৫ মিলিয়ন মার্কিন ডলার সরকারি কোষাগার থেকে যোগান দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, প্রকল্পটির প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজালটি (পিডিপিপি) পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। এরপর প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই প্রকল্পের কাজ শুরু হবে। সম্প্রতি ইআরডি থেকে এক চিঠির মাধ্যমে এডিবির সহযোগিতার কথা জানানো হয়েছে।

দেশের জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় এনে তাদের বৃদ্ধকালীন জীবন-জীবিকার সুরক্ষা দিতে জাতীয়ভাবে সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের লক্ষ্যে সরকার ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ পাস করেছে। ২০২৩ সালের ২ এপ্রিল এ আইনের আওতায় জাতীয় পেনশন কর্তৃপক্ষ (এনপিএ) প্রতিষ্ঠা করার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী একই বছর ১৭ আগস্ট সর্বজনীন পেনশন কার্যক্রমের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে সর্বজনীন পেনশনের ৪টি স্কিম যথাক্রমে ‘প্রগতি’, ‘সমতা’, ‘প্রবাস’, ‘সুরক্ষা’ স্কিম ও পরবর্তীতে ‘প্রত্যয়’ স্কিম চালু করা হয়। এরপর থেকেই সর্বজনীন পেনশন কার্যক্রমে সাধারণ মানুষের মধ্যে উল্লেখযোগ্য সাড়া পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে।

সূত্র জানায়, সরকারি আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সর্বজনীন পেনশন ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। সর্বজনীন পেনশন কার্যক্রমকে টেকসই ও ফলপ্রসূ করার উদ্দেশ্যে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড সম্পাদন করা অত্যাবশ্যক। এ লক্ষ্যে একটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা জরুরি। এ প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রাতিষ্ঠানিক রূপরেখা নির্ধারণ, অবকাঠামো স্থাপন, মানবসম্পদ উন্নয়ন, আর্থিক বিশ্লেষণসহ অন্যান্য কার্যক্রম সম্পাদন সম্ভব হবে। ইতোমধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য সহায়তা দেওয়ার কথা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অনানুষ্ঠানিকভাবে অর্থ বিভাগকে জানিয়েছে।

সূত্র জানায়, সর্বজনীন পেনশন ব্যবস্থার পরিধি বাড়ানোর জন্য ‘স্ট্রেনদেনিং ইউনিভার্সাল পেনশন সিস্টেম’ শিরোনামে একটি প্রকল্প প্রহণের লক্ষ্যে পিডিপিপি প্রণয়ন বিষয়ে এডিবি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে সভা হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের ২০২২ সালের ১২ জুন ১১৩ স্মারকে জারিকৃত পরিপত্র এর ‘সংযোজনী-ড’ অনুযায়ী নির্ধারিত ছকে প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা প্রণয়ন করা হয়েছে।

সূত্র জানায়, প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে দেশের বয়স্ক জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় এনে তাদের বৃদ্ধকালীন সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে জাতীয়ভাবে সর্বজনীন পেনশন পদ্ধতি বাস্তবায়ন করা। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের নভেম্বর থেকে শুরু হয়ে ২০২৮সালের জুন মাসে শেষ হবে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়